• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

মনিরুল ইসলাম: অনলাইনের মাধ্যমে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে

  • প্রকাশিত ০৮:৪৫ রাত অক্টোবর ১৯, ২০১৯
মনিরুল ইসলাম
শনিবার (১৯ অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত ‘ঢাকা পিস টক’ শীর্ষক এক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম। ছবি: মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন

'রিক্রুটাররা অনলাইনে আকর্ষণীয় প্যাকেজ ছাড়ছে। সেসব দেখেই তরুণ-যুবকেরা উদ্বুদ্ধ হয়ে ভুল পথে পা বাড়াচ্ছে।'

কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, অনলাইনের মাধ্যমে জঙ্গিবাদ ছড়িয়ে পড়ছে। 

তিনি বলেন, "রিক্রুটাররা অনলাইনে আকর্ষণীয় প্যাকেজ ছাড়ছে। সেসব দেখেই তরুণ-যুবকেরা উদ্বুদ্ধ হয়ে ভুল পথে পা বাড়াচ্ছে। ১৫ থেকে ৩০ বছর বয়সী তরুণ-যুবকেরাই জঙ্গিবাদে বেশি ঝুঁকে পড়ছে।" 

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত ‘ঢাকা পিস টক’ শীর্ষক এক কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা জানান।

ইউএসএইড’র সহযোগিতায় এই কর্মসূচির আয়োজন করে সেন্টার ফর সোশ্যাল অ্যাডভোকেসি অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশেন (সিসার্ফ)।

মনিরুল ইসলাম বলেন, "সহিংস উগ্রবাদ দমনে আমাদের যে প্রচেষ্টা রয়েছে, তা অব্যাহত রাখতে হবে। বর্তমানে সারা বিশ্বেই জঙ্গিবাদের ঝুঁকিতে রয়েছে। তবে বাংলাদেশে এই ঝুঁকি কম। তাই বলে আমাদের যে কাজ, তা বন্ধ করা যাবে না।"

মনিরুল ইসলাম বলেন, "জঙ্গিবাদের মূলোৎপাটন না করা পর্যন্ত আমাদের কাজ চালিয়ে যেতে হবে। হলি আর্টিজানের হামলার পর জঙ্গিবাদবিরোধী ধারাবাহিক অভিযানের কারণে অনেকেই মনে করছেন, এই বিপদ কেটে গেছে। কিন্তু বিপদ আসলে কমে যায়নি।’ তিনি আরও বলেন, ‘জঙ্গিবাদ প্রতিরোধে আমাদের ধারাবাহিকভাবে কাজ করে যেতে হবে। কারণ একটু সুযোগ পেলেই জঙ্গিরা আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে।"

অনুষ্ঠানে সিসার্ফ-এর নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শবনম আজিম বলেন, "শুধু আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভর করেই জঙ্গিবাদ দমন করা সম্ভব নয়। এটা একটি দীর্ঘমেয়াদি ও জটিল কাজ। কোনও সুনির্দিষ্ট বাহিনী, সংস্থা বা ব্যক্তির একার পক্ষে এটা দমন করা সম্ভব নয়। এজন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।"