• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

কাদের: সড়কে শৃঙ্খলা ফেরাতে আটঘাট বেধে নেমেছে সরকার

  • প্রকাশিত ০৩:৫২ বিকেল নভেম্বর ১, ২০১৯
ওবায়দুল কাদের
শুক্রবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সফিপুর ফ্লাইওভার পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা ট্রিবিউন

'শৃঙ্খলা না থাকলে উন্নয়নের কোনো দাম নেই'

সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকার আঁটঘাট বেধে মাঠে নেমেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার (১ নভেম্বর) সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সফিপুরে নির্মাণাধীন ফ্লাইওভার কাজের অগ্রগতি পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, "সড়কে শৃঙ্খলা ফেরাতে আটঘাট বেধে মাঠে নেমেছে সরকার। দেশের সড়ক ও মহাসড়কগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যেই সড়ক নিরাপত্তা আইনটি কার্যকর করা হয়েছে।"

নতুন সড়ক নিরাপত্তা আইন নিয়ে ওবায়দুল কাদের বলেন, "সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাই আমাদের লক্ষ্য, এটি আমাদের চ্যালেঞ্জ। সড়ক নিরাপত্তা আইনটিও সেজন্য। বিশ্বব্যাংক আমাদেরকে একটি প্রকল্প দিচ্ছে। আমরা এজন্য আঁটঘাট বেধে নেমেছি। শৃঙ্খলা আমাদের বড় সঙ্কট, উন্নয়ন যথেষ্ট হয়েছে। শৃঙ্খলা না থাকলে উন্নয়নের কোনো দাম নেই।"

প্রসঙ্গত, বহুল আলোচিত সড়ক পরিবহন আইন শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে। এটি অনুযায়ী, সড়কে যেকোনো আইন লঙ্ঘন করলেই এখন মোটা অঙ্কের জরিমানা, কারাদণ্ড এমনকি উভয় দণ্ড হবে। জরিমানা হতে পারে পাঁচ হাজার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত। আর কারাদণ্ড এক মাস থেকে পাঁচ বছর।

এর আগে গত ২৩ অক্টোবর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। বেপরোয়া গাড়ি চালানোর কারণে কারও মৃত্যু বা মারাত্মক আহতের ঘটনায় সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রেখে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে "সড়ক পরিবহন বিল-২০১৮" পাস হয়।

এসময় মন্ত্রীর সঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ঢাকা বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী সবুজ উদ্দিন খান, জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামসুন্নাহারসহ সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।