• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৫৩ সকাল

সিপিডি’র আয়ের উৎস জানতে চান অর্থমন্ত্রী

  • প্রকাশিত ০৮:২০ রাত নভেম্বর ৪, ২০১৯
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: সৌজন্যে

তিনি বলেন, ‘সিপিডি পরিচালিত হয় কীভাবে? তাদের আয়ের উৎস কী? তারা এপর্যন্ত কতজনের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন?’

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর আয়ের উৎস জানতে চেয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “তারা কোথা থেকে আয় সংগ্রহ করে তা জানতে হবে।” 

সোমবার (৪ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, “সিপিডি সবসময় নিজেদের লাইনে চলে কিন্তু আমি যে দেশের জনগণের নুন খাই সে দেশের গুণ গাই।” 

তিনি বলেন, “সরকারেরও গবেষণা প্রতিষ্ঠান রয়েছে। সেগুলো সরকারের আয় দিয়ে পরিচালিত হয় কিন্তু সিপিডি পরিচালিত হয় কীভাবে? তাদের আয়ের উৎস কী? তারা এপর্যন্ত কতজনের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন?” 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, “বাংলাদেশের উন্নয়ন এখন প্রমাণিত। কারণ গত ১০ বছরে দেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও জিডিপি প্রবৃদ্ধি এর বড় প্রমাণ। জিডিপি অর্জনে কোনও ম্যাজিক নেই।” 

সিপিডি’র উদ্দেশে তিনি বলেন, “দেশের ঋণাত্মক সূচকগুলো না প্রকাশ করে বিশ্ব পরিস্থিতির সঙ্গে বাংলাদেশের উন্নয়নকে তুলনা করুন।” 

অর্থমন্ত্রী বলেন, “সিপিডি শুধু নেতিবাচক সূচকগুলো নিয়েই কথা বলে। আমি তাদের বলবো, সমস্যা নিয়ে কথা না বলে সমাধানের বিষয়ে যেন তারা পরামর্শ দেয়। আমরা চাই সিপিডি এমন বিষয়ে তথ্য সরবরাহ করুক, যেসব তথ্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ও বিভিন্ন গবেষণার কাজে লাগবে।”