• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:০১ দুপুর

ঘূর্ণিঝড় বুলবুল: বাতিল হলো রাসমেলা

  • প্রকাশিত ০৪:০১ বিকেল নভেম্বর ৮, ২০১৯
রাসমেলা
রাসমেলা। ফাইল ছবি/ঢাকা ট্রিবিউন

বৈরী আবহাওয়ার কারণে বাতিল করা হয়েছে সুন্দরবনের দুবলার চরের রাস মেলার এ বছরের আয়োজন

ঘূর্ণিঝড় ‘‘বুলবুলের’’ প্রভাবে বাগেরহাটের দেশের সমুদ্র বন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বৈরী আবহাওয়ার কারণে বাতিল করা হয়েছে সুন্দরবনের দুবলার চরের রাস মেলার এ বছরের আয়োজন। শনিবার বিকেল থেকে দর্শনার্থীদের রাস মেলার জন্য যাত্রার সময় নির্ধারণ করা হয়েছিল।

শুক্রবার (৮ নভেম্বর) বিকেল তিনটার দিকে বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশিদ ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক বলেন, ‘‘ঘূর্ণিঝড় পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। এ বিষয়ে যে কোনো সিদ্ধান্ত নেওয়া হবে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক থেকে। ঘূর্ণিঝড়টি ঘণীভূত হওয়ার ফলে দুবলার চরে রাসমেলার আয়োজক মৎস্যজীবীদের পরামর্শ অনুযায়ী রাসমেলা বাতিলের প্রস্তাবকে জেলা প্রশাসন সম্মত হয়েছে। এ দুর্যোগ মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।”


আরও পড়ুন - আরও শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে ‘বুলবুল’


তিনি জানান, তাৎক্ষণিক সহায়তার জন্য ১৯০ মেট্রিক টন খাবার ও নগদ ২ লাখ টাকা মজুদ রাখা হয়েছে। আর আপদকালীন সহায়তা আরও বাড়ানোর জন্য মন্ত্রণালয়ে জরুরি চিঠি পাঠানোর প্রক্রিয়া চলছে।”

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানিয়েছেন, ‘‘শুক্রবার বেলা ১২টা থেকে মংলা সমুদ্রবন্দরের জন্য ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেলা ১২টা পর্যন্ত মংলা থেকে ৫৮৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল “বুলবুল”। ঘূর্ণিঝড়টি ভারতের ওড়িশা, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করার আশঙ্কা রয়েছে। এটি শনিবার সন্ধ্যার দিকে এ অঞ্চল দিয়ে বয়ে যেতে পারে।’’