• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

শেষ দিনে ঢাকা লিট ফেস্ট

  • প্রকাশিত ০৩:২১ বিকেল নভেম্বর ৯, ২০১৯
ঢাকা লিট ফেস্ট
'ইন্ডিয়া অ্যাগেইন্সট ইটসেলফ' শীর্ষক সেশনে শশী থারুর। ছবি: মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

সন্ধ্যা ৫:৩০ মিনিটে সমাপনী অনুষ্ঠান 'কালের যাত্রার ধ্বনি'র মাধ্যমে তিন দিন ব্যাপী চলা নবম ঢাকা লিট ফেস্ট ২০১৯ এর ইতি টানা হবে

বৃষ্টিতে উপেক্ষা করেও নবম ঢাকা লিট ফেস্টের তৃতীয় ও সর্বশেষ দিনে বাংলা একাডেমি প্রাঙ্গণে জড়ো হয়েছেন দর্শনার্থীরা। অংশগ্রহণ করছেন বিভিন্ন সেশনে, ঢু মারছেন ফুড কোর্টগুলোতেও। 

গত দুই দিনের মতো আজও উৎসবের শুরু হয় আধ্যাত্মিক গানের মধ্য দিয়ে। বাংলা একাডেমি প্রাঙ্গণে ভজন কীর্তনের এই অনুষ্ঠান পরিবেশিত হয়।

আজ সকাল থেকে যেসব সেশন চলছে ও চলবে তা হলো: সকাল ১০:০০টায় ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহানের সঞ্চালনায় "লাভ, আফ্রিকা" শীর্ষক সেশন। আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত এই সেশনে অংশগ্রহণ করেন পুলিৎজার পুরষ্কার জয়ী সাংবাদিক জেফ্রি গেটলম্যান।  

একই সময়ে ভাস্কর নভেরা হলে অনুষ্ঠিত হয় "বঙ্গবন্ধু ইন হিজ ওউন ওয়ার্ডস" শীর্ষক সেশন। এতে অংশগ্রহণ করেন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ফকরুল আলম, ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন এবং প্রখ্যাত লেখক ও লোকগবেষক শামসুজ্জামান খান।  

বেলা ১১:১৫ মিনিটে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে প্রখ্যাত ভারতীয় রাজনীতিক ও লেখক শশী থারুরের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় "ইন্ডিয়া অ্যাগেইন্সট ইটসেলফ" শীর্ষক সেশন। এতে সঞ্চালনা করেন সি আর আবরার। 

এছাড়া দুপুরে অনুষ্ঠিত হয় "দ্য আর্ট অফ কনভারসেশন" শীর্ষক সেশন যাতে অংশগ্রহণ করেন ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক আহসান আকবর, কাজী আনিস আহমেদ ও সাদাফ সাজ। একই সময়ে "সাউথ এশিয়ান ডাইকোটমিস" শীর্ষক সেশনে অংশগ্রহণ করেন লেখক এইচএম নাকভি, নাদিম জামান এবং তিশানি দোশি। সঞ্চালনায় ছিলেন সম্রাট চৌধুরী। বিকেল ৩:০০টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বুকার প্রাইজের শর্টলিস্টে স্থান পাওয়া লেখক উইলসেলফ-এর অংশগ্রহণে সেশন "উইল", যাতে সঞ্চালনায় আছেন লেখক খাদেমুল ইসলাম।  

সন্ধ্যা ৫:৩০ মিনিটে সমাপনী অনুষ্ঠান "কালের যাত্রার ধ্বনি"র মাধ্যমে তিন দিন ব্যাপী চলা নবম ঢাকা লিট ফেস্ট-২০১৯ এর ইতি টানা হবে। সমাপনী অনুষ্ঠানে থাকবে শিল্পী চন্দনা মজুমদারের একক পরিবেশনা।