• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

পোশাক খাতের ৪২৯ শ্রমিকের পরিবার পাচ্ছে ৮ কোটি ৫৮ লাখ টাকা

  • প্রকাশিত ১২:০৮ দুপুর মে ১২, ২০১৮
পোশাক খাতের ৪২৯ শ্রমিকের পরিবার পাচ্ছে ৮ কোটি ৫৮ লাখ টাকা
এক শ্রমিকের পরিবারের সদস্যের হাতে চেক তুলে দেওয়া হচ্ছে

তৈরি পোশাক খাতের মৃত ৪২৯ শ্রমিকের পরিবারকে দেওয়া হয়েছে ৮ কোটি ৫৮ লাখ টাকার গ্রুপ বীমার চেক। শনিবার (১২ মে) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিশনে বিকেএমইএ আয়োজিত এক অনুষ্ঠানে মৃত শ্রমিকদের পরিবারের সদস্যদের হাতে এই চেক তুলে দেওয়া হয়।

বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমানের সভাপতিত্বে চেক হস্তান্তর অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক। এতে বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান।

অনুষ্ঠানে জানানো হয়, নিটওয়্যার খাতে কর্মরত শ্রমিকদের পরিবারের আর্থিক নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে বিকেএমইএ’র সদস্যভুক্ত সব নিটওয়্যার কারখানার শ্রমিকদের বাধ্যতামূলক গ্রুপ বীমার আওতায় এনেছে বিকেএমইএ। সেই ধারাবাহিকতায় এই খাতের প্রত্যেক মৃত শ্রমিকের পরিবার ২ লাখ টাকা করে পায়।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেন, ‘আগামী রমজানের মধ্যে নারায়ণগঞ্জের বন্দরে নারী শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণের কাজ শুরু হবে।’ প্রতিমন্ত্রী বলেন, ৪০০ শয্যার শ্রমিক হাসপাতালের কাজ পিপিপি’র ভিত্তিতে নির্মাণ প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে।

অনুষ্ঠানে একেএম সেলিম ওসমান আসন্ন ঈদ-উল-ফিতরের আগে প্রত্যেক কারখানা যাতে বেতন-ভাতা পরিশোধ করতে পারে, সেজন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে নগদ সহায়তা বাবদ একটি বিশেষ বরাদ্দ দেওয়ার জন্য শ্রম প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। এসময় তিনি প্রত্যেক নিট শিল্পোদ্যোক্তাকে ঈদের আগে শ্রমিকদের সব পাওনা আইনানুযায়ী পরিশোধ করার অনুরোধ জানান।