• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৮ রাত

সামিট পাওয়ারের আরও একটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু

  • প্রকাশিত ১২:৩৭ দুপুর মে ১২, ২০১৮
সামিট পাওয়ারের আরও একটি বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু
গাজীপুরে সামিটের এই বিদ্যুৎ কেন্দ্রটিতে উৎপাদন শুরু হয়েছে

সামিট পাওয়ারের আরও একটি বিদ্যুৎকেন্দ্র উৎপাদন শুরু করেছে।

ফার্নেস অয়েলে চালিত ৩০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি বুধবার (৯ মে) উৎপাদন শুরু করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের ফাস্ট ট্র্যাক প্রকল্পগুলোর মধ্যে এই বিদ্যুৎ প্রকল্পটি মাত্র ৯ মাসের মধ্যে বাস্তবায়িত হলো।

সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড, সামিট করপোরেশন লিমিটেড এবং সামিট পাওয়ার লিমিটেডের একটি যৌথ মূলধনী কোম্পানি। এই কোম্পানি গত বছর ১০ আগস্ট লেটার অফ ইনটেন্ট (এলওআই) পায় এবং এর ধারাবাহিকতায় ১০ ডিসেম্বর, ২০১৭ সালে সরকারের সঙ্গে ১৫ বছর মেয়াদী বিদ্যুৎ ক্রয় (পিপিএ) এবং বাস্তবায়ন চুক্তি (আইএ) করে।

সামিট গাজীপুর-২ পাওয়ার লিমিটেড ঢাকা থেকে ৩০ কিমি দূরে গাজীপুর জেলার কড্ডায় অবস্থিত। এই বিদ্যুৎকেন্দ্রটি ২৩০ কেভিতে  টঙ্গী এবং কালিয়াকৈরের  গ্রিড সাব-স্টেশনে বিদ্যুৎ সরবরাহ করছে।

এছাড়া, এ বছরের জুলাই মাসে সামিট পাওয়ারের  গাজীপুরে ১৫৬ মেগাওয়াটের  আরও একটি কেন্দ্র উৎপাদনে আসার কথা রয়েছে। মেঘনাঘাট ৫৮৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র-২ আসবে ২০২১ সালের জানুয়ারি মাসে।  আগামী বছরের ফেব্রয়ারি মাসে সামিট দেশে ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানি করবে বলে জানিয়েছে।

বর্তমানে সামিটের বিবিয়ানা কেন্দ্র থেকে  ৩৫২ মেগাওয়াট এবং মেঘনাঘাট-১ থেকে ৩৩৭ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। এছাড়া, বরিশাল, নারায়ণগঞ্জ, আশুলিয়া, জাঙ্গালিয়া, রূপগঞ্জ, মাওনা, মাধবদী ও চান্দিনায় সামিটের বিদ্যুৎকেন্দ্র রয়েছে।