• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩১ রাত

মোবাইলে কথা বলার খরচ বাড়বে

  • প্রকাশিত ০১:৪১ দুপুর জুন ১৩, ২০১৯
মোবাইল ফোন
প্রস্তাবিত বাজেটে মোবাইলে কলের খরচ বাড়বে। ছবি: সৈয়দ জাকির হোসাইন/ঢাকা ট্রিবিউন।

৫ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করলে এই খরচ গিয়ে দাঁড়াবে ২৭ শতাংশ বা তার সামান্য বেশি। ফলে গ্রাহক মোবাইল দিয়ে কল করে ১০০ টাকা খরচ করলে সরকার কর হিসেবে ২৭ টাকা পাবে। 

একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেট ঘোষণা করা হবে। নতুন এই বাজেটে মোবাইল ফোন গ্রাহকের কথা বলার ওপর নতুন করে কর আরোপ করা হচ্ছে বলে জানা গেছে। ফলে মোবাইলে কথা বলার ক্ষেত্রে গ্রাহকদের খরচ বাড়বে। 

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একটি সূত্রে জানা গেছে, মোবাইল ফোন গ্রাহকের কথার বলার ওপর (টক টাইম) সম্পূরক শুল্ক বাড়িয়ে দ্বিগুণ করা হতে পারে। বর্তমানে এই শুল্ক ৫ শতাংশ।

মোবাইল দিয়ে কল করলে একজন গ্রাহক প্রতি মিনিটে মোট চার্জের ওপর ১৫ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১ শতাংশ সারচার্জসহ মোট প্রায় ২২ শতাংশ কর দিয়ে থাকেন। অর্থাৎ প্রতি ১০০ টাকায় ব্যবহারে প্রায় গ্রাহক সরকারকে প্রায় ২২ টাকা কর দেন। 

৫ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করলে এই খরচ গিয়ে দাঁড়াবে ২৭ শতাংশ বা তার সামান্য বেশি। ফলে গ্রাহক মোবাইলে কল করে ১০০ টাকা খরচ করলে সরকার কর হিসেবে ২৭ টাকা পাবে। 

প্রসঙ্গত, টেলিকম খাতে বর্তমানে দেশে টেলিটক, রবি, এয়ারটেল ও গ্রামীণফোন মোবাইল অপারেটর সেবা দিচ্ছে। এসব কোম্পানির মোট গ্রাহক ১৬ কোটিরও বেশি। মোবাইলে কথা বলার ওপর বাড়তি ৫ শতাংশ শুল্ক আরোপ করলে গ্রাহকদের খরচ বাড়বে।