• শনিবার, আগস্ট ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:০৬ রাত

অর্থমন্ত্রী অসুস্থ, বাজেট পড়ছেন প্রধানমন্ত্রী

  • প্রকাশিত ০৪:২৪ বিকেল জুন ১৩, ২০১৯
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বিকাল ৪ টার কিছুপর অর্থমন্ত্রীর পরিবর্তে বাজেট পড়া শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

বিকাল ৪ টার কিছুপর  অর্থমন্ত্রীর পরিবর্তে বাজেট পড়া শুরু করেন  প্রধানমন্ত্রী

২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল  সময় অসুস্থ হয়ে পড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পিকারের অনুমতিক্রমে বাজেট ঘোষণা করছেন।

এর আগে ৩টা ৭ মিনিটে বাজেট পড়া শুরু করেন অর্থমন্ত্রী। এ সময় শারীরিকভাবে অসুস্থ থাকার কথা জানিয়ে বসে বাজেট বক্তব্য দেওয়ার অনুরোধ জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অর্থমন্ত্রীর অনুরোধে সম্মতি দেন।

তবে, চোখে অস্ত্রোপচারের জন্য তার দৃষ্টিশক্তিতে সমস্যা দেখা দিলে তাঁর পক্ষে বাজেট বক্তৃতা চালিয়ে যাওয়া কষ্টকর হয়ে পড়ে।
মুস্তফা কামাল এক পর্যায়ে প্রধানমন্ত্রীকে তার পক্ষে লিখিত বাজেট বক্তৃতার বাকী অংশ পড়ে শোনানোর প্রস্তাব করলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তা সমর্থন করেন।
শেখ হাসিনা প্রস্তাবটি গ্রহণ করেন কিন্তু তিনি নিজে ঠান্ডায় আক্রান্ত এবং চোখের অস্ত্রোপচার থেকে সেরে উঠছেন বলে উল্লেখ করেন। "যদিও এ অবস্থায় আমি বাজেট বক্তৃতার বাদ বাকী অংশ অনুমতি সাপেক্ষে পাঠ করতে চাই," যোগ করেন প্রধানমন্ত্রী।

লিখিত বাজেট বক্তৃতা পাঠের এক পর্যায়ে প্রধানমন্ত্রী হেসে ফেলেন, যখন তিনি তার নামে প্রশংসা সূচক বাক্য পাঠ করেন এবং বলেন, "মাননীয় স্পিকার আমি এটা পড়ে যাচ্ছি, যেহেতু আমি অর্থমন্ত্রীর হয়ে বক্তৃতা পাঠ করছি"।

প্রসঙ্গতঃ ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পরে এটা ছিল দেশের ৪৮তম জাতীয় বাজেট এবং বঙ্গবন্ধুর সরকারসহ আওয়ামী লীগের পাঁচ মেয়াদের ২০ তম বাজেট। 

বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়।