• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

সিনেমার জন্য বাড়ি বিক্রি, স্বীকৃতিস্বরূপ অস্কার

  • প্রকাশিত ০৮:২৭ রাত মার্চ ১৪, ২০১৯
গুনিত মোঙ্গা
অস্কার হাতে গুনিত মোঙ্গা। (ইন্সটাগ্রামে পোস্ট করা)

‘দ্য লাঞ্চবক্স’, ‘হারামখোর’, ‘গ্যাংস অব ওয়াসিপুর’-এর মতো সিনেমার সঙ্গে যুক্ত ছিলেন তিনি

সিনেমা বানানোর জন্য সোশ্যাল মিডিয়ায় আবেদন করে টাকা যোগাড়, এমনকি নিজের একমাত্র বাড়িটিও বিক্রি করে দিয়েছিলেন অস্কারজয়ী ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক গুনিত মোঙ্গা। তার ‘পিরিয়ড: এন্ড অফ সেন্টেন্স’ শর্ট ফিল্মটি অস্কার জেতার পর গুনিত জানিয়েছেন, অস্কারের মাধ্যমে আসলে তার এতোদিনের পরিশ্রম স্বীকৃতি পেল।

‘দ্য লাঞ্চবক্স’, ‘হারামখোর’, ‘গ্যাংস অব ওয়াসিপুর’-এর মতো সিনেমার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। 

গুনিত বলেন, ‘‘আমরা প্রত্যেকটা সিনেমার জন্য আলাদা করে অর্থ সংগ্রহ করতাম। আমাদের উদ্দেশ্য ছিল যেভাবেই হোক টাকা যোগাতেই হবে। আমরা ফেসবুকের মাধ্যমে ‘হারামখোরের’ জন্য প্রায় দেড় কোটি টাকা তুলেছিলাম। কারণ আজকাল আর পুরনো পদ্ধতিতে টাকা যোগাড় করা যায় না।’’

তিনি জানান, ‘দ্য লাঞ্চবক্স’-এর সময়ে ফ্রান্স থেকে অনেকগুলো টাকা যোগাড় হয়েছিল। বৃষ্টির সময়ে শুটিংয়ের খরচ চালানোর জন্য আমি নিজের একমাত্র বাড়িটি বিক্রি করে দিয়েছিলাম। এটা হয়ত খানিকটা পাগলামি। 

সম্প্রতি এক অনুষ্ঠানে এসে এসব কথা জানান অস্কারজয়ী এই সিনেমা ব্যক্তিত্ব এসব কথা বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়।

গুনিত বলেন, ‘‘প্রতিটি প্রোজেক্ট থেকে আমি অনেক কিছু শিখেছি। শেষ কয়েক বছরে প্রায় বিশটি প্রোজেক্টের জন্য এভাবেই আমরা ব্যক্তি পর্যায়ের লগ্নিকারীদের থেকে অর্থ যোগাড় করেছি। স্টুডিওতে গিয়েছি, ক্রাউড ফান্ডিং-এর ওপর ভরসা করেছি।’’

তবে তিনি মনে করেন, মাঝেমধ্যে এভাবে চালানোটা সত্যিই মুশকিল হয়ে পড়ে। কিন্তু নিজের অভিজ্ঞতা দিয়ে এভাবেই চালিয়ে নিতে শিখেছেন গুনিত।