• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:২৩ দুপুর

আমাজনের সিরিজ বন্ধে নেটফ্লিক্সের কাছে আবেদন! চলছে হাসাহাসি

  • প্রকাশিত ০৮:৩১ রাত জুন ২২, ২০১৯
গুড ওমেনস
গুড ওমেনস মিনিসিরিজের একটি দৃশ্য। ছবি: বিবিসি

এই আবেদন দেখে মজা করে নেটফ্লিক্স এক টুইট করেছে তাদের টুইটারে। টুইটে তারা লেখে, "ঠিক আছে আমরা কথা দিচ্ছি এটি আমরা আর বানাবো না।"

ইন্টারনেট ভিত্তিক ভিডিও অন ডিমান্ড সার্ভিস 'আমাজন প্রাইম ভিডিও'র নতুন মিনিসিরিজ 'গুড ওমেনস' শুরু হয়েছে গত মে মাসের শেষ সপ্তাহে। এই সিরিজে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে এমন অভিযোগ তুলে তা বন্ধের জন্য হাজার হাজার আবেদন পাঠিয়েছে খ্রিস্টান ধর্ম ভিত্তিক সংগঠন 'দ্য রিটার্ন টু অর্ডার'। কিন্তু সমস্যা বেঁধেছে এখানেই, আবেদনগুলো আমাজন প্রাইমের কাছে না পাঠিয়ে তারা ভুল করে পাঠিয়েছে জনপ্রিয় মিডিয়া সার্ভিস প্রোভাইডার 'নেটফ্লিক্স' এর কাছে। আর তা নিয়েই নেট দুনিয়ায় চলছে ব্যাপক হাসাহাসি। 

ঔপন্যাসিক টেরি প্র্যাটশেট ও নেইল গেইম্যানের একই নামের উপন্যাসের ওপর ভিত্তিকের বানানো এই সিরিয়ালে দেখানো হয়, একজন ফেরেশতা (Angel) ও একজন অপদেবতা (Demon) পৃথিবীর ভালো ও খারাপের মধ্যকার শেষ যুদ্ধ, যে যুদ্ধে ধ্বংস হয়ে যেতে পারে পুরো মানবসভ্যতা (Armageddon); তা বন্ধের জন্য এক হয়ে কাজ শুরু করে।

এই সিরিজে শেষ যুদ্ধ থামানো, প্রেচ চর্চাকে সাধারণ ব্যাপার হিসেবে দেখানো ও ঈশ্বরের জ্ঞান নিয়ে উপহাস করায় তা ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে বলে অভিযোগ দ্য রিটার্ন টু অর্ডারের।

ফেসবুক পোস্টে সংগঠনটি অভিযোগ করে-

* ঈশ্বরের কণ্ঠস্বর নারীর কণ্ঠে শোনানো হয়েছে

* যিশুবিরোধীকে সাধারণ এক বাচ্চা ছেলে হিসেবে দেখানো হয়েছে যার রয়েছে বিশেষ ক্ষমতা

* মহাপ্রলয়ের ৪ যাত্রীকে দেখানো হয়েছে বাইক চালক হিসেবে

তবে কী কারণে ও কী অভিযোগ করেছে তার চেয়ে বেশি আলোচনা চলছে কাদের কাছে এই সিরিজ বন্ধের আবেদন জানালো সংগঠনটি।

বিবিসি ও আমাজনের যৌথ প্রযোজনায় নির্মিত সিরিজটি বন্ধে প্রায় ২০ হাজার আবেদন নেটফ্লিক্সের কাছে পাঠানোর কারণেই চলছে হাসাহাসি। 

এই আবেদন দেখে মজা করে নেটফ্লিক্স এক টুইট করেছে তাদের টুইটারে। টুইটে তারা লেখে, "ঠিক আছে আমরা কথা দিচ্ছি এটি আমরা আর বানাবো না।"

নেটফ্লিক্সের এই টুইটের পর আমাজন প্রাইমও এক টুইট দেয়। সেখানে তারাও মজা করে লেখে, "হেই নেটফ্লিক্স, তোমরা 'গুড ওমেনস' বন্ধ করলে আমরাও 'স্ট্রেঞ্জার থিংস' (নেটফ্লিক্সের জনপ্রিয় সিরিজ) বন্ধ করে দেব।"

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই খ্রিস্টান এই সংগঠনটির এমন কাণ্ড নিয়ে মজা করছে ও কেউ কেউ ক্ষোভও ঝাড়ছে। একজন লেখেন, "পিটিশন করার আগে কিছু গবেষণা অন্তত করে নিন। আমিও সৃষ্টিকর্তাকে ভালোবাসি এবং আপনাদের যুক্তিগুলোর সাথে পুরোপুরি একমত, কিন্তু কিছু দাবি করার আগে ভালোভাবে প্রস্তুত হয়ে নিন।"