• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৫৭ সকাল

কুমিল্লায় ‘শচীন মেলা’র উদ্বোধন

  • প্রকাশিত ০৪:২৪ বিকেল অক্টোবর ২৫, ২০১৯
শচীন
শচীন মেলার উদ্বোধন করেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার। ঢাকা ট্রিবিউন

দুই দিনব্যাপী ‘শচীন মেলাকে’ ঘিরে শুক্রবার বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে

কুমিল্লায় দুই দিনব্যাপী শচীন মেলা শুরু হয়েছে। শুক্রবার (২৫ অক্টোবর) বেলা পৌনে ১১টায় “মর্ত্যরে রাজ্য ছেড়ে সুরের রাজ্যে” স্লোগানে নগরীর চর্থা এলাকায় শচীন দেব বর্মণের পৈত্রিক বাড়িতে এ মেলার উদ্বোধন করা হয়।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার প্রধান অতিথি হিসেব মেলাটির উদ্বোধন করেন।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে বর্ণাঢ্য একটি র‌্যালি নগরীর ইউসুফ হাইস্কুল থেকে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে চর্থা এলাকার শচীন দেব বর্মণের বাড়িতে গিয়ে শেষ হয়। এ সময় কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক কাইজার মোহাম্মদ ফারাবী, রাজস্ব মো. মঈন উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিন্টু বেপারী, অধ্যক্ষ আমীর আলী চৌধুরী, অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার, অধ্যক্ষ জোহরা আনিছসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

এদিকে দুই দিনব্যাপী “শচীন মেলাকে” ঘিরে শুক্রবার বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমরান কবির চৌধুরী।

অন্যদিকে মেলার দ্বিতীয় দিন শনিবার “শচীন মেলার” সমাপনী অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান ও বিশেষ অতিথি পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম অংশগ্রহণ করবেন। মেলায় শচীন দেব বর্মণ সম্পর্কিত রচনা প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রদর্শন, সঙ্গীত প্রতিযোগিতা, সেমিনার, পুরস্কার বিতরণ ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংগীতজ্ঞ শচীন দেব বর্মণের নামে আয়োজিত এই মেলায় থাকছে ১৮টি স্টল। যেখানে শচীনের জীবনীসহ কুমিল্লার ইতিহাস, ঐতিহ্য এবং প্রত্ন সম্পদের পরিচিতি তুলে ধরা হবে।

উল্লেখ্য, উপমহাদেশের কালজয়ী সংগীতজ্ঞ শচীন দেব বর্মণ ১৯০৫ সালের ১ অক্টোবর কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থায় জন্মগ্রহণ করেন। ১৯ বছর বয়সে তিনি চলে যান কলকাতায়। সেখানে ছিলেন ১৯৪৪ সাল পর্যন্ত। ১৯৪৪ সালে তিনি সপরিবারে মুম্বাই চলে যান। মুম্বাই চলচ্চিত্র জগতে শ্রেষ্ঠ সংগীত পরিচালকের মর্যাদাও লাভ করেন। ভারত সরকার তাকে পদ্মশ্রী খেতাবে ভূষিত করেন।
শচীন দেব বর্মণ ১৯৭৫ সালের ৩১ অক্টোবরে মৃত্যুবরণ করেন।