• রবিবার, আগস্ট ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:০২ রাত

আট বছর বয়সেই ১০৬ ভাষা জানে এই ‘বিস্ময় বালক’!

  • প্রকাশিত ১২:৫৮ দুপুর মে ২২, ২০১৯
চেন্নাই
মাত্র আটবছর বয়সেই ১০৬টি ভাষা জানে পারে এই ক্ষুদে বালক। ছবি: সংগৃহীত

‘নেট আর ইউটিউব থেকেই আগ্রহী হলাম ভাষা সম্বন্ধে। এভাবেই একসময় দেখলাম, ১০৬টি ভাষা শিখে ফেলেছি’

মাত্র আটবছর বয়সের বালক চেন্নাইয়েরনিয়াল থগুলুভা। যদিও বালক না বলে বিস্ময় বালক শব্দটাই যায় তার সাথে।ধারালো মগজাস্ত্রের অধিকারী এই বালক কেবল আট বছর বয়সেই লিখতে ও পড়তে পারে ১০৬টি ভাষা। 

শুধু লেখা কিংবা পড়াই নয়, দিব্যি গড়গড় করে এই ১০৬ ভাষায় কথাও বলে ক্ষুদে এই বিস্ময় বালক। স্কুলে পড়াশোনার পাশাপাশি ইন্টারনেট আর ইউটিউবের সাহায্য নিয়ে ভাষাগুলো শিখে নেওয়া এই শিশু ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে জানায়, “আমি নিজেই জানি না কীভাবে শিখলাম ভাষাগুলো। ধীরে ধীরে নেট আর ইউটিউব ঘাঁটতে ঘাঁটতেই বোধহয় আগ্রহী হলাম ভাষা সম্বন্ধে। এভাবেই একসময় দেখলাম, ১০৬টি ভাষা শিখে ফেলেছি। এর মধ্যে ১০ ভাষা ঠোঁটস্থ। আপাতত আরও পাঁচটি ভাষা শিখছি।” 

উচ্চারণে যাতে সমস্যা না থাকে সেজন্য বাবা-মায়ের সাথেও প্রতিদিন ভাষা চর্চা করেন ঘরে বসেই। নিয়ালের গর্বিত বাবা শঙ্কর নারায়ণ বলেন, ‘গত বছর থেকে হঠাত করেই ছেলের মধ্যে এই আগ্রহ জন্মাল। প্রথম প্রথম ভাবতাম, ছেলেমানুষী ঝোঁক। নিজে থেকে হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে নিজে থেকেই হয়তো কমে যাবে। পরে দেখি, আগ্রহ কমার বদলে বাড়ছে! তখন সাপোর্ট করে ওর পাশে দাঁড়ালাম। এক বছরের মধ্যে এত অল্পবয়সে একের পর এক ভাষা শিখতে শিখতে আজ ১০৬টি ভাষা ছেলের দখলে।'