• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০৪ রাত

প্রোফাইল পিকচার থেকে জানা যায় ব্যবহারকারীর ব্যক্তিত্ব!

  • প্রকাশিত ০৩:৪৮ বিকেল জুলাই ১২, ২০১৯
প্রোফাইল পিকচার
প্রোফাইল পিকচার। ছবি: সংগৃহীত

সম্প্রতি ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার একদল গবেষক তাদের গবেষণায় তুলে ধরেছেন, প্রোফাইল পিকচার আপনার ব্যক্তিত্ব সম্পর্কে আসলে অনেক কথাই বলে!

আপনি ফেসবুকে ছবি আপলোড করার সময় কি অনেক ভাবনা চিন্তা করে আপলোড করেন, নাকি যে ছবিটা পছন্দ হল সেটাই আপলোড করেন? সম্প্রতি ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার একদল গবেষক তাদের গবেষণায় তুলে ধরেছেন, প্রোফাইল পিকচার আপনার ব্যক্তিত্ব সম্পর্কে আসলে অনেক কথাই বলে!

সেলফি-প্রোফাইল পিকচার যদি আপনার কোনও সেলফি হয়, তাহলে আপনি নিজেকে নিয়ে একটু বেশিই সতর্ক এবং মনে করেন আপনার সেরা রূপ কেবল আপনিই তুলে ধরতে পারেন। ফিল্টারের আড়ালে লুকনো আপনার মুখ দেখেও বোঝা যায় বেশ কিছু কথা। যদি আপনি গম্ভীর মুখে ছবি দেন তার অর্থ হয় আপনি বাকিদের কাছে রহস্যময় থাকতে চান। হাসিমুখ আপনার সাধারণ থাকাকেই বোঝায়।

ঘুরতে যাওয়ার ছবি-প্রোফাইল পিকচার কোনও নৈসর্গিক দৃশ্য বা সুন্দর জায়গায় হলে তা থেকে বোঝা যায় আপনি শুধু ঘুরতেই নয়, নতুন জায়গায় নতুন মানুষদের সঙ্গে মিশতেও ভালবাসেন। জীবনকে আপনি হালকাভাবে নিতে ভালবাসেন। তবে এর সঙ্গে আপনি নিজের ঘুরতে যাওয়ার ছবি দেখিয়ে বাকিদের ঈর্ষান্বিত করতে চান, সেটাও কিন্তু সত্যি!

আবছা করা ছবি-যদি আপনার প্রোফাইল পিকচার কোনও ব্লার বা আবছা ছবি হয়, তা হলে এই ছবি যেমন অন্য কেউ তুলে দিয়েছে বোঝায়, তার থেকেও বেশি এই কথা বোঝায় যে, আপনি নিজের প্রোফাইল সম্পর্কে একদমই সচেতন নন।

ক্রপ বা কেটে দেওয়া ছবি-এতে বোঝায় আপনি নিজের চেহারা সম্পর্কে আত্মবিশ্বাসী নন। সোশ্যাল মিডিয়ায় একরকম বাধ্য হয়েই রয়েছেন আপনি।

অন্যকিছুর ছবি-যদি আপনার প্রোফাইল পিকচারে আপনার ছবির বদলে অন্য কোনও ছবি থাকে, তাহলে এর অর্থ দু’টি দাঁড়ায়। এক- আপনি অত্যন্ত অখুশি আপনার জীবন নিয়ে এবং কাউকে সেটা বলতে চান না। দুই- আপনি জীবন নিয়ে একদমই সিরিয়াস নন। আপনি বাকিদের বিভ্রান্ত করতে ভালবাসেন। পপ কালচারে বিশ্বাসী হলে আপনার প্রোফাইল পিকচারেও সেই সংস্কৃতি বা বিশ্বাসের ছাপ পড়ে।

হাসিমুখের ছবি-হাসিমুখের ছবি বাস্তবজীবনে আপনি কতটা 'কুল' তা বোঝায়। নির্ঝঞ্ঝাট জীবন পছন্দ আপনার। কোনও ঝামেলায় সহজে জড়াতে চান না। তবে এর মধ্যেও ভাগ রয়েছে দু’টি। যদি ছবিটি 'ক্যানডিড' হয়, তা হলে আপনার মধ্যে হাস্যরস মজুত রয়েছে। যদি ছবিটি 'পোজ' হয়, তাহলে লোকে আপনার ব্যাপারে কী ভাবে সেইবিষয়ে আপনি একটু বেশিই চিন্তিত!

বন্ধুদের সঙ্গে ছবি-আপনার প্রোফাইল পিকচার যদি গ্রুপ ছবি হয়, তাহলে বোঝা যায় আপনি আপনার বন্ধুদের সত্যিই খুব ভালবাসেন এবং তাদের নিজের জীবনের বিশেষ অংশ বলে মনে করেন। তবে অনেকে ফেসবুকের বন্ধুদের কাছে জনপ্রিয় হওয়ার জন্যও গ্রুপ ছবি দেন।

বন্ধুদের ক্রপ করে দেওয়া ছবি-আপনি যাদের ক্রপ করেছেন ছবি থেকে, তাদের আপনি সত্যিকারের বন্ধু বলে মনে করেন না। অথবা আপনার সত্যিই কোনও ভাল ছবি নেই দেওয়ার মতো এবং আপনি সেই ছবিতে অন্য কাউকে রাখতে চান না।

সঙ্গীর সঙ্গে ছবি-যদি আপনার প্রোফাইলের ছবি আপনাদের দু’জনের হয়, তাহলে আপনি নিজের সঙ্গীকেই জীবনে সব থেকে বেশি গুরুত্ব দিতে চান এবং বাকিদের মতামতের পরোয়া করেন না। আপনি নিজের বাকি জীবনটুকু তার সঙ্গেই পরিকল্পনা করেছেন, সঙ্গীকেই নিজের 'সোলমেট' বলে মনে করেন।

ছোটবেলার ছবি-আপনার প্রোফাইল ছবি আপনার ছোটবেলার কোনও ছবি হলে আপনার ছোটবেলা খুব দারুণ ও মজাদার ছিল। আর তাই আপনি পুরোনো দিনগুলো আবারও ফিরে পেতে চান। আপনি এখনও লুকিয়ে কার্টুন দেখেন এবং ছোটবেলার প্রিয় খাবারগুলি সুযোগ পেলেই খান। বাড়িতে ছোটবেলার খেলনাগুলো অবশ্যই আছে আপনার কাছে!

কোনও প্রাণীর ছবি-আপনার প্রোফাইল পিকচার যদি আপনার পোষ্য বা কোনও প্রাণীর সঙ্গে হয়, তাহলে আপনি মনে করেন প্রাণীরা মানুষের তুলনায় ঢের ভাল। আপনি মানুষের সঙ্গে থাকার বদলে প্রাণীদের সঙ্গেই সময় কাটাতে ভালবাসেন। অবশ্য এটাও হতে পারে, আপনি 'লাইকপ্রিয়', পোষ্য বা প্রাণীর সঙ্গে ছবি কেবল লাইক পাওয়ার জন্যই, আদপে আপনি মোটেও জীবজন্তু ভালবাসেন না।