• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:১৭ বিকেল

রোদেপোড়া ত্বক সারবে এসব প্যাকেই!

  • প্রকাশিত ০৯:৪১ রাত অক্টোবর ১৬, ২০১৯
রূপচর্চা
রোদেপোড়া ভাব বা ট্যান থেকে ত্বককে বাঁচাতে প্রাকৃতিক যত্নের কোনও বিকল্প নেই। ছবি: সংগৃহীত

একেকজনের ত্বকের ধরন একেকরকম। তাই ত্বকের যত্নও হবে আলাদা। কোন ত্বকের জন্য কেমন প্যাক ব্যবহার করলে ট্যান দূর হবে সেসব জানা তাই খুবই জরুরি

কালো রোদেপোড়া ভাব বা ট্যান থেকে ত্বককে বাঁচাতে প্রাকৃতিক যত্নের কোনও বিকল্প হতে পারে না। ট্যান সরাতে তাই কোন কোন উপায়ে ভরসা রাখতে হবে সেটুকু জেনে রাখলে আখেরে লাভ নিজেরই।

একেকজনের ত্বকের ধরন একেকরকম। তাই ত্বকের যত্নও হবে আলাদা। বয়স ৩০ পেরোলে সাবধান হতে হবে আরও, কারণ এই বয়সে ত্বকের পরিবর্তন হয় সবচেয়ে বেশি। কোন ত্বকের জন্য কেমন প্যাক ব্যবহার করলে শরীরের ট্যান দূর হবে সেসব জানা তাই খুবই জরুরি।

শুষ্ক ত্বক:

যাদের ত্বক খুবই শুষ্ক ও ত্বকে রোদেপোড়া ভাব রয়েছে, তারা সয়াবিন পাউডার, দুধের সর, কাঁচা হলুদ, গাজরের রস একসঙ্গে মিক্সিতে বেটে নিন। এবার সেই প্যাকটি মাসাজ করে ত্বকে লাগিয়ে নিন। রাখুন ১০ থেকে ১৫ মিনিট। শুকিয়ে এলে পরিষ্কার ঠাণ্ডাপানি দিয়ে প্যাকটি ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বক:

যাদের ত্বক তৈলাক্ত, তারা মসুর ডাল বাটার সঙ্গে শসার রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখার পর ঠাণ্ডাপানি দিয়ে প্যাকটি ধুয়ে ফেলতে হবে। ১০ থেকে ১৫ দিন এই প্যাক ব্যবহার করলেই আপনি আকাঙ্ক্ষিত ফল পেতে শুরু করবেন।

স্বাভাবিক ত্বক: 

যাদের ত্বক স্বাভাবিক, তাদের জন্য এখানে দু’টি প্যাক বিশেষ উপযোগী। 

১.কাঁচা হলুদ বাটার সঙ্গে দুধ, মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। এবার সেই প্যাকটি ত্বকে রেখে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

২.ডিমের কুসুম, এক টেবিল চামচ বেসন ও দুধ একসঙ্গে মিশিয়ে নিলে সহজেই তৈরি হয়ে যাবে একটি ঘরোয়া ট্যান রিমুভিং প্যাক। রোদে ক্ষতিগ্রস্ত হওয়া স্থানে প্যাকটি লাগিয়ে মিনিট ১৫ রেখে দিন। এরপর ঠাণ্ডাপানি দিয়ে ত্বককে ভাল করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে চারদিন ব্যবহার করলে ত্বকের পোড়া ভাব দূর হবে।