• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:১০ বিকেল

হজে যেতে পারছেন না কাতারীরা

  • প্রকাশিত ১০:০০ রাত আগস্ট ১৯, ২০১৮
Kaaba Sharif
কাবা শরীফ। ছবি: রয়টার্স

“এই বছর কাতারের নাগরিক এবং বাসিন্দাদের জন্য হজে যাওয়ার কোনও সুযোগ নেই।”

দুই দেশের কূটনৈতিক সম্পর্ক এখনও বৈরী থাকায় হজ পালনে অংশ নিতে পারছেন না কাতারের নাগরিকরা। সাম্প্রতিক এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি। 

এ প্রসঙ্গে কাতার সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, “এই বছর কাতারের নাগরিক এবং বাসিন্দাদের জন্য হজে যাওয়ার কোনও সুযোগ নেই। কাতারে হজযাত্রীদের নিবন্ধন বন্ধ রাখা হয়েছে, কারণ দুই দেশের মধ্যে ভিসা অনুমোদনের জন্য কোনও কূটনৈতিক মিশন নেই।”

এদিকে, সৌদি কর্তৃপক্ষের তরফ থেকে জানা গেছে বিপরীত বার্তা। তারা জানিয়েছেন, হজ পালনের জন্য কাতারের নাগরিকদের সবসময়ই আমন্ত্রিত। এমনকি, সৌদি আরবের পবিত্র নগরীগুলোতে যে কাতারের নাগরিকরা প্রবেশ করতে পারছেন না, সে বিষয়টিও গত সপ্তাহে অস্বীকার করেছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি কর্তৃপক্ষ এ প্রসঙ্গে জানিয়েছে, দুই দেশের মধ্যে যোগাযোগ বন্ধ থাকলেও, হজ উপলক্ষ্যে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে সৌদির তরফ থেকে।

উল্লেখ্য, ২০১৭ সালের জুনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট। তারপর থেকেই দুই দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ রয়েছে। এমনকি ইতোমধ্যে সৌদি-কাতার বাণিজ্যিক সম্পর্কেও ফাটল ধরেছে। 

এ বিষয়ে কাতার সরকারের কর্মকর্তার বক্তব্য হচ্ছে, দুই দেশের মধ্যকার সীমান্ত বন্ধ, কূটনৈতিক সম্পর্ক নেই, বিমান চলাচলেও বাঁধা। এগুলোর অর্থ একটাই, হজ পালনে যেতে পারছেন না কাতারের নাগরিকরা।