• বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪৯ সন্ধ্যা

সাবেক আর্জেন্টাইন প্রেসিডেন্টের বাড়িতে তল্লাশি

  • প্রকাশিত ১০:১৭ রাত আগস্ট ২৪, ২০১৮
Police Raid
সাবেক প্রেসিডেন্টের পাতাগোনিয়া এলাকার বাড়ির সামনে পুলিশ। ছবি: এএফপি

আর্জেন্টিনার পাতাগোনিয়া ও রাজধানী বুয়েন্স আয়ার্সের দুটি বাড়িতে চালানো হয়েছে এই তল্লাশি অভিযান।

বৃহস্পতিবার (২৩ আগস্ট) সাবেক প্রেসিডেন্টের দুটি বাড়িতে তল্লাশি চালিয়েছে আর্জেন্টিনার পুলিশ। দুর্নীতি তদন্তের অংশ হিসেবে প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ড্য ক্রিচনারের সম্পত্তিতে ফরেনসিক বিজ্ঞানী, কুকুর ও অগ্নিনির্বাপণ কর্মীদের সাহায্যে এই অভিযান চালানো হয়।

সংবাদমাধ্যম বিবিসির বরাতে জানা গেছে, দেশটির পাতাগোনিয়া ও রাজধানী বুয়েন্স আয়ার্সের দুটি বাড়িতে চালানো হয়েছে এই তল্লাশি অভিযান।

ক্রিস্টিনা ফার্নান্দেজ আর্জেন্টিনার প্রেসিডেন্ট ছিলেন ২০০৩-২০০৭ সাল পর্যন্ত। দায়িত্বে থাকাকালীনই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে। বিষয়টি পরবর্তীতে আদালত পর্যন্ত গড়ালেও, বরাবরই কোনও অপরাধ করেননি বলে জানিয়ে আসছেন সাবেক এই প্রেসিডেন্ট। 

আদালত নিজ রায়ে জানিয়েছে, দুর্নীতির অভিযোগের তদন্তে বিচার হতে পারবে তার বিরুদ্ধে। কিন্তু, কারাদণ্ড ভোগ করতে হবে না সাবেক এই প্রেসিডেন্টকে। পরে বুধবার এক ভাষণে সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দেজ এই তদন্তকে নির্লজ্জ আখ্যা দেন। নিজের দায়মুক্তি বাতিলের পক্ষেও পদক্ষেপ নেন।

আর বৃহস্পতিবার রাতেই তার বাড়িতে আর্জেন্টিনার নোটবুক স্ক্যান্ডালের অংশ হিসেবে তল্লাশি চালানো হয়। সরকারি গাড়িচালক অস্কার সেন্টিনোর নোটবুকে ১২ বছর যাবত টুকে রাখা তথ্যের ভিত্তিতে এই তদন্ত চলছে।