• মঙ্গলবার, মে ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:৩০ সকাল

কক্সবাজারে উখিয়া ক্যাম্পে রোহিঙ্গাদের বিক্ষোভ সমাবেশ

  • প্রকাশিত ০৪:৪০ বিকেল আগস্ট ২৫, ২০১৮
Rohingya protest for 'justice' on crackdown anniversary
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গাদের সমাবেশ।ছবি: এএফপি

‘আমাদের এই বিক্ষোভ মিয়ানমারের বিরুদ্ধে। আমরা আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষন করার জন্য এই বিক্ষোভ সমাবেশ। আজ একটি বছর পার হলেও আমরা সুষ্ঠু বিচার নিয়ে সন্দিহান। আমরা বিচার চাই, মিয়ানমারের শাস্তি চাই’।

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ করেছে রোহিঙ্গারা। আজ (২৫ আগস্ট) রোহিঙ্গা সংকটের এক বছর পুর্ণ হওয়ায় নিরাপদ প্রত্যাবাসনের দাবিতে এই বিক্ষোভ করেন। শনিবার (২৫ আগস্ট) সকাল ৯ টা থেকে দুপুর ১১টা পর্যন্ত উখিয়ার কুতুপালং, বালুখালী, মধুরছড়া সহ ক্যাম্পের বিভিন্ন স্থানে এক সাথে বিক্ষোভে অংশগ্রহণ করে রোহিঙ্গারা।  

উখিয়ায় বিক্ষোভ সমাবেশের একটি অংশের নেতৃত্ব দেয়া রোহিঙ্গা নেতা মোহাম্মদ ইদ্রিস বলেন, ‘আজ রোহিঙ্গা নির্যাতনের এক বছর পেরিয়ে গেছে। কিন্তু, আমাদের ভাগ্যের কোন উন্নয়ন হয়নি। এজন্য আন্তর্জাতিক মহলকে নাড়া দিতে আজকের এই বিক্ষোভ সমাবেশ’।

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গা নেতা মোহাম্মদ আবু তাহের বলেন, ‘ সকাল থেকে আমরা আমাদের ব্লকে শান্তিপূর্ণ বিক্ষোভ করছি। এতে করে অন্তত আমাদের মনে একটু হলেও শান্তি আসবে। আমরা আমাদের অধিকার ফিরে পেতে চাই। আমরা আমাদের দেশে ফিরে যেতে চাই’।

উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের লালু মাঝি বলেন, ‘আমাদের এই বিক্ষোভ মিয়ানমারের বিরুদ্ধে। আমরা আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষন করার জন্য এই বিক্ষোভ সমাবেশ। আজ একটি বছর পার হলেও আমরা সুষ্ঠু বিচার নিয়ে সন্দিহান। আমরা বিচার চাই, মিয়ানমারের শাস্তি চাই’।

উখিয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আবুল খায়ের জানান, ‘আজ সকাল থেকে হঠাৎ করে রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গারা রাস্তার নামার চেষ্টা করে। এতে আমরা বাধা প্রদান করি এবং ক্যাম্পের ভিতরে শান্তিপূর্নভাবে তাদের বিক্ষোভ সমাবেশ করার অনুরোধ জানাই। পরে উখিয়া ও বালুখালীর বিভিন্ন ক্যাম্পে রোহিঙ্গারা তাদের কর্মসূচি পালন করে। প্রায় দুই ঘন্টা ধরে রোহিঙ্গারা প্রতিবাদ সরূপ তাদের কর্মসূচি পালন করে। এতে কোন ধরণের অপ্রীতিকার ঘটনা ঘটেনি’।