• মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:২৪ রাত

চিরনিদ্রায় প্রভাবশালী মার্কিন সিনেটর জন ম্যাককেইন

  • প্রকাশিত ১০:২৭ সকাল আগস্ট ২৬, ২০১৮
Senator John McCain, ex-POW and political maverick, dead at 81
মার্কিন সিনেটর জন ম্যাককেইন।ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের এই বর্ষীয়ান রিপাবলিকান সিনেটর এবং ভিয়েতনাম যুদ্ধের সৈনিক শেষ পর্যন্ত ৮১ বছর বয়সে ক্যান্সারের কাছে হার মানলেন।

ভিয়েতনাম যুদ্ধের প্রাক্তন কারাবন্দী, ২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী এবং পরবর্তী সময়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন বড় সমালোচক হিসেবে আলোচনায় আসা ৮১ বছর বয়সী যুক্তরাষ্ট্রের সিনেটর জন ম্যাককেইন শনিবার (২৫ আগস্ট) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তাঁর দফতর থেকে পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানায়।    

৬০ বছর ধরে যু্ক্তরাষ্ট্রের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন ম্যাককেইন। অ্যারিজোনা থেকে ছয়বারের নির্বাচিত সিনেটর ছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের এই বর্ষীয়ান রিপাবলিকান সিনেটর এবং ভিয়েতনাম যুদ্ধের সৈনিক শেষ পর্যন্ত ক্যান্সারের কাছে হার মানলেন।

ভিয়েতনাম যুদ্ধের সময় বিমান বিধ্বস্ত হয়ে ধরা পড়লে পাঁচ বছরেরও বেশি সময় যুদ্ধবন্দি হিসেবে কারাগারে কাটাতে হয়েছিল ম্যাককেইনকে।যুদ্ধ সময়ের এই কারাবন্দির অন্তিম মুহূর্তে তার পাশে ছিলেন তার স্ত্রী সিনডি ও পরিবার।

২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ছিলেন রিপাবলিকান পার্টির প্রার্থী। বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন বড় সমালোচক ছিলেন তিনি। 

এ অগ্রজের মৃত্যুতে শোক প্রকাশ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় তাঁর পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।