• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:৩৭ বিকেল

লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হলো ১৫৭ বাংলাদেশীকে

  • প্রকাশিত ০৬:৫৮ সন্ধ্যা সেপ্টেম্বর ২৬, ২০১৮
Libya
লিবিয়া থেকে ১৫৭ বাংলাদেশীকে দেশে ফিরিয়ে আনা হলো। ছবি: রয়টার্স

দেশে ফিরিয়ে আনা ১৫৭ জন বাংলাদেশীদের মধ্যে ১০ জন অসুস্থ ছিলেন।

বুধবার লিবিয়ায় আটকে পড়া ১৫৭ জন বাংলাদেশীকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় তরফ থেকে জানানো হয়েছে, লিবিয়ায় আটক অবস্থায় থাকা ২৩৪ জন বাংলাদেশীকে দেশে ফিরিয়ে আনার প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

এরই মধ্যে ১৫৭ জনকে পররাষ্ট্র মন্ত্রণালয় লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস এবং আই.ও.এম-এর সমন্বিত তত্ত্বাবধানে আজ ২৬ সেপ্টেম্বর ২০১৮ তারিখে দুপুর ২টা নাগাদ একটি চার্টার্ড ফ্লাইটে (UZ 218) দেশে ফিরিয়ে আনা হয়েছে। আটকে পড়া অন্যান্যদেরকেও খুব শীঘ্রই দেশে ফিরিয়ে আনার সব ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লিবিয়ায় সরকার সমর্থক এবং সরকার বিরোধী বেশ কয়েকটি মিলিশিয়া বাহিনী নিজেদের মধ্যে বিভিন্ন এলাকার কর্তৃত্ব দখল নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েছে। এর ফলে সেখানে রাষ্ট্রীয়ভাবে জরুরি অবস্থা জারি করা হয়েছে। চলমান এই ঘটনায় বাংলাদেশ দূতাবাস বাংলাদেশী অভিবাসীদের নিরাপত্তার বিষয়ে সচেষ্ট রয়েছে। এরই মধ্যে দূতাবাসের ফেইসবুক পেইজে সব বাংলাদেশী প্রবাসীর দৃষ্টি আকর্ষণ করে সতর্কতামূলক একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। এই পরিস্থিতিতে যেকোনও সময়ে বাংলাদেশীদের সহায়তার লক্ষ্যে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের কন্ট্রোলরুম সার্বক্ষণিক কাজ করছে। 

দেশে ফিরিয়ে আনা ১৫৭ জন বাংলাদেশীদের মধ্যে ১০ জন অসুস্থ ছিলেন, তাদেরকে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করেছেন ও ব্যবস্থাপত্র দিয়েছেন। সব যাত্রীই নিজ নিজ নিরাপদে গন্তব্যে পৌঁছেছেন বলেও জানা গেছে।