• সোমবার, আগস্ট ২৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৬ রাত

হাইতিতে ৫.৯ মাত্রার ভূমিকম্প, নিহত ১০

  • প্রকাশিত ০৩:৫৪ বিকেল অক্টোবর ৭, ২০১৮
প্রতীকী
ছবি: বিগস্টক

হাইতির উত্তর-পশ্চিমে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস)।

শনিবার রাতের ওই ভূমিকম্পে ক্ষতির আংশিক মূল্যায়ন অনুযায়ী কমপক্ষে ১০ জন নিহত হয়েছে বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স। এছাড়াও ১৩০ জন আহতের তথ্য জানিয়ে ক্ষতিগ্রস্থদের সহায়তার আশ্বাস দিয়েছেন হাইতি মন্ত্রীপরিষদের মহাসচিব রেনল্ড লুবারিস। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, "সরকার ক্ষতিগ্রস্থদের সহায়তা প্রদানের প্রস্তুতি গ্রহণ করছে। আমরা আক্রান্ত এলাকায় মানুষকে সতর্ক থাকতে বলছি।" 

ভূমিকম্পে জরুরি অবস্থা মোকাবিলার জন্য আপৎকালীন একটি মন্ত্রিসভা গঠন করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী জিন হেনরি কেন্ট আরেক টুইট বার্তায় জানান, “উত্তরাঞ্চলই মূলত বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্ষতিগ্রস্তদের প্রতি আমার সহানুভূতি প্রকাশ করছি। উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সকলেই বিষয়টির জন্য জরুরী ভিত্তিতে সংগঠিত হয়েছেন। আমি জনসাধারণকে সতর্ক এবং শান্ত থাকতে অনুরোধ করছি।” 

রাষ্ট্রপতি জোভেনেল মোয়েস টুইট করেছেন যে বেসামরিক সুরক্ষা কর্মীরা ইতোমধ্যে প্রভাবিত এলাকার মানুষের সহায়তায় কাজ করছে।

পোর্ট-দে-পাইক্স শহরের উত্তর-পশ্চিমে প্রায় ১১ মাইল দূরে ভূমিকম্পটির মূল উৎপত্তি স্থলটির সমূদ্রের মাত্র ৭.২ মাইল গভীরে। মূল ভূমিকম্পের পরে আরও দু’টি ‘আফটার শক’ (ভূমিকম্প পরবর্তী মৃদুকম্পন) অনুভূত হয়েছে বলেও জানিয়েছে ইউএসজিএস। 

তবে ভূমিকম্পের পর কোনো সুনামির সতর্কতা ছিল না বলে জানিয়েছে হাইতির নাগরিক সুরক্ষা সংস্থা। 

সংস্থাটি আরও জানায়, দ্বীপের উত্তর-পশ্চিম অংশেই ক্ষয়ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি হয়েছে এবং আহতদের হাসপাতালে চিকিৎসা প্রদান করা হচ্ছে।

এরে আগে, ২০১০ সালের জানুয়ারিতে ৭.১ মাত্রার এক ভূমিকম্পে হাইতিতে প্রায় ৩,০০,০০০ জন প্রাণ হারিয়েছিল।