• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে লাগবে না পাসপোর্ট

  • প্রকাশিত ১২:২০ দুপুর অক্টোবর ১১, ২০১৮
স্মার্ট টানেল
দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে 'স্মার্ট টানেল'। ছবি: সৌজন্য

এই “স্মার্ট টানেল”টি উন্নত প্রযুক্তি ব্যবহার করে যাত্রীর চেহারা সনাক্ত করবে। আর অন্য কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই প্রক্রিয়াটি ১৫ সেকেন্ডের মধ্যে শেষ করবেন যাত্রীরা

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশনে এখন থেকে প্রথম এবং ব্যবসায় শ্রেণীর পর্যটকদের পাসপোর্টের প্রয়োজন হবে না।

বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের ৩নং টার্মিনালে পরীক্ষামূলকভাবে চালাতে একটি “স্মার্ট টানেল” উদ্বোধন করেন দুবাইয়ের আবাসন ও বিদেশী নাগরিক (আরএফএ) বিষয়ক মহাসচিব মেজর জেনারেল মোহাম্মদ আহমদ আল মেরি। এ স্মার্ট টানেলের ফলে যাত্রীরা ১৫ সেকেন্ডের মধ্যেই পাসপোর্ট সংক্রান্ত প্রক্রিয়া শেষ করতে পারবেন।

প্রক্রিয়াটি সম্পন্ন করতে যাত্রীদের কেবল এই বায়োমেট্রিক রিকগনিশন সিস্টেমের মধ্যে দিয়ে হেঁটে যেতে হবে। আর টানেলে রাখা ক্যামেরার দিকে তাকাতে হবে। পাসপোর্টে কোনো সীল বা স্ট্যাম্প লাগাতে হবে না। 


এই “স্মার্ট টানেল”টি উন্নত প্রযুক্তি ব্যবহার করে যাত্রীর চেহারা সনাক্ত করবে। আর অন্য কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই প্রক্রিয়াটি ১৫ সেকেন্ডের মধ্যে শেষ করবেন যাত্রীরা।

আরএফএ’র মহাসচিব মেজর জেনারেল মোহাম্মদ আহমদ আল মেরি বলেন, “সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এই প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার আগ পর্যন্ত এটা পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে।”

তিনি যুক্ত করেন, এই প্রকল্পটির মাধ্যমে বিশ্বে এধরনের প্রযুক্তি প্রথমবারের মতো কোনো বিমানবন্দরে ব্যবহার করা হয়েছে। 

আল মেরি নিশ্চিত করেছেন যে, আরও উন্নত প্রযুক্তি নির্ভর প্রকল্প বাস্তবায়ন করে যাত্রীদের দ্রুত এবং আধুনিক ভ্রমণ অভিজ্ঞতা দেয়া হবে।