• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৮ রাত

৩৭ বছর ধরে ভুল দিকে নামাজ আদায় হচ্ছে তুরস্কের মসজিদে

  • প্রকাশিত ০৬:০৮ সন্ধ্যা অক্টোবর ১৯, ২০১৮
মক্কা
মক্কায় নামাজ আদায়ের টাইমল্যাপ্স ছবি। ছবি: এপি।

বিষয়টি সম্পর্কে অবহিত হয়ে মসজিদটি ভেঙে ফেলার বদলে একটি ব্যতিক্রমী  সাময়িক সমাধানের ব্যবস্থা করেছেন মসজিদের নতুন ইমাম ইসা কায়া

প্রায় চার দশক ধরে তুরস্কের একটি মসজিদে ভুল দিকে  নামাজ আদায় করছেন বলে জানা গেছে। অতি সম্প্রতি মসজিদটিতে নিয়োগপ্রাপ্ত ইমামের চোখে সর্বপ্রথম এই ভুলটি ধরা পড়ে বলে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টের একটি খবরে বলা হয়েছে। 

দেশটির পশ্চিম ইয়ালভা রাজ্যের স্যুগরেন নামক গ্রামের মসজিদটিতে একটি বড় ধরণের নির্মাণত্রুটি থাকায় ধর্মপ্রাণ মুসলিমদের মক্কাভিমুখী হয়ে নামাজ আদায়ের কথা থাকলেও তারা মক্কার অভিমুখ থেকে প্রায় ৩৩ ডিগ্রি তফাতে দীর্ঘ ৩৭ বছর ধরে নামাজ আদায় করে আসছেন বলে তুরস্কের সংবাদমাধ্যম দ্য ডেইলি সাবাহর একটি খবরে উল্লেখ করা হয়েছে। 

অন্যদিকে ডেমিরোরেন সংবাদ সংস্থাকে উদ্ধৃত করে তুরস্কের সংবাদমাধ্যম  হারিয়েট জানিয়েছে যে, গতবছরই মসজিদটিতে নতুন একজন ইমামকে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগ পাবার পর মসজিদের নতুন ইমাম ইসা কায়া মসজিদটির নির্মাণত্রুটি নিয়ে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে স্থানীয় মুফতিদের সাথে এই নিয়ে  আলোচনায় বসেন।

পরে সংশ্লিষ্ট কর্মকর্তারা ১৯৮১ সালে মসজিদটির নির্মাণকালীন ত্রুটির বিষয়টি নিশ্চিত করেন।

তবে, বিষয়টি সম্পর্কে অবহিত হয়ে মসজিদটি ভেঙে ফেলার বদলে একটি ব্যতিক্রমী  সাময়িক সমাধানের ব্যবস্থা করেছেন মসজিদের নতুন ইমাম ইসা কায়া। তিনি মসজিদের গালিচার উপর সাদা টেপ দিয়ে মসজিদে আগত মুসল্লিদের জন্য সঠিক দিক নির্দেশনার ব্যবস্থা করেছেন। 

এই বিষয়ে ইমাম ইসা কায়া সাংবাদিকদের বলেন, “আমরা মসজিদে নিয়মিত নামাজ আদায় করতে আসা মুসল্লিদের কাছে পুরো বিষয়টি ব্যাখ্যা করেছি। তারা আমাদের সাময়িক সমাধানে ইতিবাচক সাড়া দিয়েছেন।“ 

উল্লেখ্য, মসজিদটি সঠিকভাবে পুনর্নিমাণের জন্য ইতোমধ্যেই দেশটির বিখ্যাত স্থপতিদের সাথে যোগাযোগ করা হয়েছে।