• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩০ রাত

ট্রেনের ধাক্কায় তিনটি সিংহের মৃত্যু

  • প্রকাশিত ১০:১৪ রাত ডিসেম্বর ১৮, ২০১৮
সিংহ
প্রতীকী ছবি

সকালে রেললাইনে তিনটি সিংহের মরদেহ দেখে বন দফতরে খবর দেন গ্রামের লোকজন

লাইন পার হতে গিয়ে ট্রেনে কাটা পড়ে একই সাথে মারা গেছে তিনটি সিংহ। সোমবার (১৭ ডিসেম্বর) মধ্যরাতে ভারতের গুজরাটের একটি গ্রামে ওই দুর্ঘটনা ঘটে। একটি মালগাড়ির ধাক্কায় পূর্ণবয়স্ক তিনটি সিংহের দেহ সম্পূর্ণ ছিন্নভিন্ন হয়ে যায়। ঘটনার তদন্ত শুরু করেছে দেশটির বন দফতর।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানায়, মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকালে রেললাইনে তিনটি সিংহের মরদেহ দেখে বন দফতরে খবর দেন গ্রামের লোকজন। বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে মরদেহগুলো উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠান। নির্ধারিত গতিবেগের থেকে ট্রেনের গতি বেশি থাকাতেই দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করছেন তদন্তকারীরা।

স্থানীয় বন কর্মকর্তা দুশ্যন্ত ভাসভাডা জানান, প্রাথমিক তদন্তে উঠে এসেছে ছ’টি সিংহের একটি দল রাত পৌনে ১টা নাগাদ রেললাইন পার হচ্ছিল। সেই সময় বোতাড় থেকে পিপাভব যাচ্ছিল একটি মালগাড়ি। ওই মালগাড়ির ধাক্কাতেই মৃত্যু হয় ‘এশিয়াটিক লায়ন’ প্রজাতির দু’টি পূর্ণবয়স্ক সিংহ এবং একটি সিংহীর।

এ বিষয়ে তদন্ত চলছে। যে-ই দোষী হোক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর থেকেই গির অভয়ারণ্যে ক্যানাইন ডিসটেম্পার ভাইরাস-এ (সিভিডি) আক্রান্ত হতে শুরু করে সিংহগুলো। সেপ্টেম্বেরর তিন সপ্তাহেই ২৩টি সিংহের মৃত্যু হয়। এ পর্যন্ত এই মারণ ভাইরাসের শিকার অন্তত ৩০টি সিংহ। তার সঙ্গে এই দুর্ঘটনায় একসঙ্গে আরও তিনটি সিংহের মৃত্যু হল। সব মিলিয়ে গির অরণ্যে ক্রমেই সিংহের সংখ্যা কমে আসায় উদ্বেগ বাড়ছে বন কর্মকর্তাদের।