• বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:১৬ সন্ধ্যা

ভিয়েতনামে অনুষ্ঠিত হবে ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠক

  • প্রকাশিত ১২:০৪ দুপুর ফেব্রুয়ারি ৬, ২০১৯
ট্রাম্প-কিম
গত বছরের জুনে সিঙ্গাপুরের সেনতোসা দ্বীপে প্রথমবারের মতো বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। ফাইল ছবি। রয়টার্স।

আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি  দ্বিতীয়বারের মত  বৈঠকে মিলিত হতে যাচ্ছেন ট্রাম্প ও কিম জং উন

পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের অংশ হিসেবে ভিয়েতনামে আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে দ্বিতীয়বারের মতো শীর্ষ বৈঠকে মিলিত হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার মার্কিন কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে ট্রাম্প এ ঘোষণা দেন বলে জানিয়েছে ইউএনবি। 

বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে ট্রাম্প বলেন, ‘একটি সাহসী নতুন কূটনীতির অংশ হিসেবে, আমরা কোরিয়ান উপদ্বীপে শান্তির জন্য আমাদের ঐতিহাসিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।’

যদিও গত সপ্তাহে ন্যাশনাল ইন্টেলিজেন্স পরিচালক ড্যান কোটস জানান, কিম পারমাণবিক অস্ত্র ত্যাগ নিরস্ত্রীকরণ করবে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা তা বিশ্বাস করেন না। বরং তিনি তা আরও বাড়াতে পারেন এবং সে সামর্থ তার রয়েছে। আর এসবের কারণ কিমের রাজত্ব করার অন্যতম চাবিকাঠিই হচ্ছে এই পারমাণবিক অস্ত্র।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে পারমাণবিক শক্তিধর দুই দেশের নেতা প্রথমবারের মতো ঐতিহাসিক বৈঠকে অংশ নিলেও পারমাণবিক অস্ত্র কিভাবে নিরস্ত্রীকরণ হবে সে ব্যাপারে কোনো পরিকল্পনায় পৌঁছাতে পারেননি।

তবে গত জুনে সিঙ্গাপুরে পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের লক্ষ্য ও শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে অনুষ্ঠিত বৈঠকের পর ও স্যাটেলাইট থেকে পাওয়া ভিডিওতে দেখা যায়, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে।