• বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:১৬ সন্ধ্যা

আগামী সপ্তাহেই শতভাগ আইএস নির্মূলের ঘোষণা

  • প্রকাশিত ০৯:৫৩ রাত ফেব্রুয়ারি ৭, ২০১৯
আইএস জঙ্গি
গত সপ্তাহে সিরিয়ার সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের হাতে গ্রেফতার এক সন্দেহভাজন আইএস জঙ্গি। ছবি: এএফপি

'ওই এলাকার দখল ওরা হারিয়েছে, আইএস এর খিলাফত ধ্বংস করে দেওয়া হয়েছে'

ইসলামিক স্টেটের নিয়ন্ত্রণে থাকা সিরিয়া ও ইরাকের এলাকাগুলো আগামী সপ্তাহের মধ্যেই ‘শতভাগ মুক্ত’ ঘোষণা করা সম্ভব হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার ওয়াশিংটনে বহুজাতিক জোটের শরিকদের এক সম্মেলনে ট্রাম্প এ মন্তব্য করেন বলে বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

সম্মেলনে তিনি বলেন, “ওই এলাকার দখল ওরা হারিয়েছে। আইএস এর খিলাফত ধ্বংস করে দেওয়া হয়েছে। হয়ত আগামী সপ্তাহেই কোনো এক সময় ঘোষণাটা দেওয়া হবে যে আমরা খিলাফতের শতভাগ দখল করে নিয়েছি।”

তবে ওই জঙ্গি দলের ক্ষুদ্র একটি অংশ এখনও টিকে আছে এবং তারাও একসময় ভয়ঙ্কর হয়ে উঠতে পারে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আইএসএর বিদেশি যোদ্ধারা যাতে কোনোভাবে যুক্তরাষ্ট্রে ঢুকতে না পারে, সেটাও নিশ্চিত করতে হবে”।

ইন্টারনেটে আইএস জঙ্গী গোষ্ঠীর ততপরতার কথা স্মরণ করিয়ে দিয়ে ট্রাম্প আরো বলেন, “একটা সময় তারা আমাদের চেয়েও ভালোভাবে ইন্টারনেটকে ব্যবহার করেছে। তারা ইন্টারনেট ব্যবহার করেছে বুদ্ধিমত্তার সঙ্গে। কিন্তু এখন আর তা হচ্ছে না।”

এসময় আগামীতেও  সন্ত্রাসের বিরুদ্ধে আইএসবিরোধী বহুজাতিক জোট তৎপর থাকবে বলে আশা প্রকাশ করেন ট্রাম্প। 

উল্লেখ্য, সন্ত্রাসবিরোধী জোট তৎপর না থাকলে আইএস জঙ্গিরা আবারও মাথা চাড়া দিয়ে উঠতে পারে, যুক্তরাষ্ট্রের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের এমন সতর্কবানীর মধ্যেই ট্রাম্প এই ঘোষণা দিলেন।

প্রসঙ্গতঃ ২০১৩ সালে সিরিয়া ও ইরাকের বিরাট অংশ দখল করে ‘খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দেয় আইএস। এইসব এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে তারা। এর প্রেক্ষিতে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গঠিত হয় আইএসবিরোধী বহুজাতিক জোট।