• বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:০৬ সন্ধ্যা

যুক্তরাষ্ট্রে উড্ডয়নের ঠিক আগ মুহুর্তে গ্রেফতার পাইলট

  • প্রকাশিত ১০:৪৯ রাত ফেব্রুয়ারি ১০, ২০১৯
আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমান
আমেরিকান এয়ারলাইন্সের একটি বিমান। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে মদ্যপান ঘটিত কারণে বেশ কয়েকজন পাইলট গ্রেফতার হয়েছেন দেশটিতে

যুক্তরাষ্ট্রে বিমান চালকদের জন্য অনুমোদিত মাত্রার চেয়ে বেশি মদ্যপানের সন্দেহে উড্ডয়নের ঠিক আগ মুহুর্তে গ্রেফতার হয়েছেন আমেরিকান এয়ারলাইন্সের এক পাইলট। গ্রেটার ম্যানচেস্টার পুলিশ কর্তৃপক্ষ এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছে বলে সিএনএন জানিয়েছে।

এ ঘটনায় ফ্লাইটটি বাতিল করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। জানা যায়, ম্যানচেস্টার থেকে ফিলাডেলফিয়ার উদ্দেশ্যে  যাত্রা করার কথা ছিল ঐ সংশ্লিষ্ট ফ্লাইটটির। তবে, উড্ডয়নের আগ মুহুর্তে গ্রেফতার হন ৬২ বছর বয়সী ঐ পাইলট। স্থানীয় পুলিশ জানায়, গ্রেফতার করা হলেও পরে তাকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। তবে, ঐ পাইলটের নাম প্রকাশ করেনি সংশ্লিষ্ট পুলিশ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে মদ্যপান ঘটিত কারণে বেশ কয়েকজন পাইলট গ্রেফতার হয়েছেন। তাদেরকে বিভিন্ন মেয়াদের সাজা প্রদান করা হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বিমান চালকরা তাদের শরীরের প্রতি ১০০ মিলিলিটার রক্তের বিপরীতে ২০ মিলিগ্রাম মদ্যপান করতে পারেন। যেখানে গাড়ির চালকেরা ৮০ মিলিগ্রাম পর্যন্ত মদ্যপান করতে পারেন।

এদিকে, ফ্লাইট বাতিলের কারণে অসুবিধার সৃষ্টি হওয়ায় ঐ ফ্লাইটের যাত্রীদের কাছে ক্ষমা চেয়েছে আমেরিকান এয়ারলাইন্স কর্তৃপক্ষ। পরবর্তীতে তাদেরকে অন্য ফ্লাইটে করে তাদের গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হয়। 

প্রসঙ্গতঃ গত জুন মাসেও ব্রিটিশ এয়ারওয়েজের বৈমানিক জুলিয়ান মোনাঘানকেও একি অপরাধে আটমাসের কারাদণ্ড দেওয়া হয়।