• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

রেসিং ট্র্যাকে ঝড় তোলা সৌদি তরুণী

  • প্রকাশিত ০৭:১২ রাত ফেব্রুয়ারি ১৫, ২০১৯
সৌদি তরুণী
সৌদি আরবের নারী রেসার রিমা আল জুফফালি। ছবি: সংগৃহীত

রেসিং প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য চার বছর ধরে পরিবারকে বুঝিয়ে রাজি করিয়েছেন এই নারী

মাত্র এক বছর আগেও সৌদি আরবই ছিল পৃথিবীর একমাত্র দেশ যেখানে নারীদের গাড়ি চালানোর ব্যাপারে নিষেদ্ধাজ্ঞা ছিল। গত বছর জুনে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর সরকারকে অভিনন্দন জানিয়েছেন দেশটির নারীরা। শুধু ব্যক্তিগত গাড়িই নয়, তারা চালাচ্ছেন রেসিং কারও! এবার ফর্মুলা ওয়ানের মতো বড় প্রতিযোগিতায় অংশ নেওয়ার সাহস দেখিয়েছেন সৌদি তরুণী রিমা আল জুফফালি।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৪ জুন নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর রিয়াদের রাস্তায় সৃষ্টি হয় এক নতুন ইতিহাস। কয়েক দশকের বাধা অতিক্রম করে ছুটে চলে গাড়ি, যার স্টিয়ারিং ছিল এক নারীর হাতে।

গত বছর জুনে লাইসেন্স পাওয়ার পর অক্টোবরেই প্রথম রেসে অংশ নেন রীমা।

কলেজে পড়তে পড়তেই ফর্মুলা ওয়ানের অনুরাগী হয়ে উঠেছিলেন তিনি। তারপর রেসিং কার লাইসেন্সের জন্য আবেদন করেন। ফর্মুলা কার রেসিং স্কুলে প্রশিক্ষণও নেন রিমা।

২৬ বছর বয়সী রিমার বাড়ি জেদ্দায়। স্নাতক শ্রেণিতে পড়াশোনা করেছেন দেশের বাইরে।

তিনি জানালেন, শুধুমাত্র গাড়ি চালানোই নয়, কার রেসিংয়েও যে তার দেশের মেয়েরা কারও চেয়ে কম নয়, সেটা প্রমাণ করতেই তার এই পদক্ষেপ।

রেসিং প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য চার বছর ধরে পরিবারকে বুঝিয়ে রাজি করিয়েছেন এই নারী। জিটি ৮৬ কার দিয়ে প্রথম রেসিং শুরু করেন তিনি। গত ডিসেম্বরে সিঙ্গেল সিটের একটি প্রতিযোগিতায় বিজয়ীও হন তিনি।