• শনিবার, আগস্ট ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪১ রাত

ক্রাইস্টচার্চের সেই মসজিদ পরিদর্শন করলেন জাতিসংঘ মহাসচিব

  • প্রকাশিত ০৩:৫৭ বিকেল মে ১৪, ২০১৯
গুতেরেস
ছবি: এএফপি

জাতিসংঘ মহাসচিব এদিন আল নূর মসজিদে প্রায় আধাঘণ্টা অবস্থান করেন এবং স্থানীয় মুসলিম নেতা ও হামলায় বেঁচে যাওয়া কয়েকজনের সঙ্গে কথা বলেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার মসজিদ দু’টি পরিদর্শন করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। 

মঙ্গলবার (১৪ মে) সেখানে যান তিনি।

গত ১৫ মার্চ আল নূর মসজিদ ও কাছাকাছি থাকা অপর একটি মসজিদে সেজদারত মুসল্লিদের ওপর বন্দুকধারীর হামলায় কয়েকজন বাংলাদেশিসহ ৫১ জন নিহত হন।

এ ঘটনায় অল্পের জন্য রক্ষা পায় নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। বাংলাদেশ দলের অনুশীলন মাঠের কাছের ওই মসজিদে নামাজ পড়তে যাওয়ার কয়েক মিনিট আগেই এ ভয়াবহ হামলার ঘটনা ঘটে।

জাতিসংঘ মহাসচিব এদিন আল নূর মসজিদে প্রায় আধাঘণ্টা অবস্থান করেন এবং স্থানীয় মুসলিম নেতা ও হামলায় বেঁচে যাওয়া কয়েকজনের সঙ্গে কথা বলেন।

পরে মসজিদটির সামনে তিনি সাংবাদিকদের জানান, সারা বিশ্বের অনেক মানবিক মানুষের মতো তিনিও এ ঘটনায় ব্যথিত।

গুতেরেস বলেন, ‘‘আমি জানি এ দুঃখ, কষ্ট ও বেদনায় উপশম হওয়ার মতো কোনো শব্দ আমার কাছে নেই। কিন্তু ভালোবাসা ও সমর্থন জানাতে আমি এখানে ব্যক্তিগতভাবে আপনাদের কাছে আসতে চেয়েছি।’’

পরে আল নূর মসজিদ থেকে লিনউড মসজিদে যান গুতেরেস। সেখানে হতাহতদের স্মরণে পুস্পস্তবক অর্পণ করে বন্দুকধারীকে আটকানোর ব্যাপারে সহাসী ভূমিকা পালনকারী ‘হিরো’ আব্দুল আজিজসহ ওই ঘটনায় বেঁচে যাওয়া আরও কয়েকজনের সঙ্গে কথা বলেন তিনি।

এসময় আব্দুল আজিজ সাংবাদিকদের বলেন, জাতিসংঘ প্রধানের সাথে কথা বলতে পেরে তিনি নিজেকে সম্মানিত মনে করছেন।

 ‘‘তিনি (জাতিসংঘ মহাসচিব) এখানে এসেছেন এবং আমাদের ব্যাথায় ব্যথিত হয়েছেন, এটা আমাদের কাছে অনেক কিছু,’’ বলেন আব্দুল আজিজ।