• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৫৩ দুপুর

মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করলেন মোদি

  • প্রকাশিত ০৫:৫৯ সন্ধ্যা মে ৩১, ২০১৯
নরেন্দ্র মোদি
বৃহস্পতিবার টানা ২য় মেয়াদে মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর স্বাক্ষর করছেন নরেন্দ্র মোদি। ছবি: এএফপি

গতবার মন্ত্রী না হলেও এবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ

দ্বিতীয় মেয়াদে শপথ নেয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার তার মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো এ তথ্য জানিয়েছে।

নতুন মন্ত্রিসভায় নিজের হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহকে শক্তিশালী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। আগের বার বিজেপি সরকার গঠন করলেও অমিত শাহ কোনো মন্ত্রীর দায়িত্ব পালন করেননি।

মোদির প্রথম মেয়াদে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করা নির্মলা সীতারমন পেয়েছেন অর্থ মন্ত্রণালয়। আর যুক্তরাষ্ট্রে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত সুব্রামানিয়াম জয়শঙ্কর পররাষ্ট্র মন্ত্রণালয় দেখাশোনা করবেন।

বৃহস্পতিবার দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়া মোদি আণবিক শক্তি ও মহাকাশ বিভাগ এবং ‘সব গুরুত্বপূর্ণ নীতিগত বিষয়’ দেখাশোনা করবেন।

উল্লেখ্য, ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভার ৫৪২টি আসনের মধ্যে বিজেপি ৩০৩টিতে জয়লাভ করে। যার ফলে তারা অন্য দলগুলো ছাড়াই সরকার গঠনের অবধারিত ক্ষমতা পায়।

মোদির নতুন সরকার ধীরগতির অর্থনীতি, উচ্চ বেকারত্ব ও কৃষকদের ন্যায্যমূল্য না পাওয়ার মতো বিভিন্ন চ্যালেঞ্জের মুখে রয়েছে। ভারতের ১৩০ কোটি জনগণ অর্থনীতিতে দ্রুত পরিবর্তন চাচ্ছে।