• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫০ রাত

নিত্য প্রয়োজনীয় কোনো উপকরণের দাম বাড়বে না

  • প্রকাশিত ০৪:০১ বিকেল জুন ১৩, ২০১৯
বাজার
ছবি : সৈয়দ জাকির হোসেন/ ঢাকা ট্রিবিউন

প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি।

মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র দিয়ে বাজেট উপস্থাপন শুরু প্রামাণ্যচিত্র দিয়ে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, নিত্য প্রয়োজনীয় কোনো উপকরণের দাম বাড়বে এমন কোনো কিছু বাজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। 

আজ বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়।

বাজেটে আয়কর সম্পর্কে মন্ত্রী বলেন, 'দেশে মধ্যম আয়ের মানুষের সংখ্যা চার কোটি। কিন্তু, ট্যাক্স দেয় সাকুল্যে ২১-২২ লাখ মানুষ। দ্রুত সময়ের মধ্যে আমরা এই সংখ্যাকে এক কোটিতে উন্নীত করব।'

নিজের প্রথম বাজেট উত্থাপনকালে মন্ত্রী বলেন, 'যারা কর দিয়ে আসছেন, প্রতি বছর তারাই কর দিয়ে যাবেন রাজস্বখাতে এটা একটা প্রথা হয়ে গেছে। কিন্তু, অনেকেই করযোগ্য আয় থাকা সত্বেও আয়কর এড়িয়ে যান।' 

প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারা ও উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থ খরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের আকার চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকারের চেয়ে ৮০ হাজার ৬৪৯ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১২ দশমিক ৬২ শতাংশ ও সংশোধিত বাজেটের আকারের চেয়ে ১৮ দশমিক ২২ শতাংশ বড়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে কর বহির্ভূত আয় ধরা হয়েছে ৩৭ লাখ ৭১০ কোটি টাকা। নতুন বছরে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশের মধ্যে ধরে রাখার চেষ্টার কথা বলা হয়েছে। নতুন বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। এই ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ সূত্র থেকে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।