• শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫১ রাত

ইন্দোনেশিয়ায় 'পাবজি' হারাম বলে ফতোয়া

  • প্রকাশিত ০৬:৫৬ সন্ধ্যা জুন ১৯, ২০১৯
পাবজি

এই ফতোয়া অন্য কয়েকটি গেমের ওপরও জারি করা হয়েছে।

অনলাইনে জনপ্রিয় শ্যুটিং গেম 'পাবজি' ইসলাম অবমাননা করে এবং খেলোয়াড়দের সহিংস করে তোলে এমন অভিযোগ এনে গেমটি 'হারাম' বলে ফতোয়া জারি করা হয়েছে। 

স্থানীয় সময় বুধবার ইন্দোনেশিয়ার আচেঁ প্রদেশের উলামা কাউন্সিল এমন ফতোয়া জারি করেন। গেমটি নিষিদ্ধ করার জন্য তারা স্থানীয় সরকারকেও আবেদন জানিয়েছে। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, এই ফতোয়া অন্য কয়েকটি গেমের ওপরও জারি করা হয়েছে। তবে সেগুলোর নাম প্রকাশ করেনি উলামা কাউন্সিল। 

আচেঁ উলামা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান ফয়সাল আলী বলেন, 'আমাদের ফতোয়াতে বলা হয়েছে, পাবজি ও এ ধরনের গেম হারাম। কারণ, এগুলো সহিংসতা ছড়ায় এবং মানুষের আচরণে পরিবর্তন আনে।'

তিনি আরও বলেন, 'এটি (পাবজি) ইসলামকে অবমাননা করে।'

ফয়সাল আলী আরও বলেন, 'আমরা দেখেছি শিশু, এমনকি প্রাপ্তবয়স্করাও এই গেমটির প্রতি আসক্ত হয়ে পড়ছে এবং তারা এটা তাদের মোবাইল ফোনে সর্বত্র খেলছে। বিষয়টি আশঙ্কাজনক হয়ে পড়ছে।'

মুসলিমপ্রধান দেশ ইন্দোনেশিয়ায় একমাত্র আচেঁ প্রদেশে ইসলামি শরীয়া আইন কার্যকর আছে। সেখানে মাদক বিক্রি, পরকীয়া এবং সমকামিতাসহ বিভিন্ন অপরাধের জন্য জনসম্মুখে আইন অনুযায়ী শাস্তি দেওয়া হয়। 

তবে শুধু ইন্দোনেশিয়ার এই প্রদেশেই পাবজি নিয়ে সমালোচনা হচ্ছে তা নয়। এর আগে ইরাক, নেপাল ও ভারতের গুজরাট রাজ্যে বাস্তব জীবনে সহিংসতার আশঙ্কাকায় গেমটি নিষিদ্ধ করা হয়েছে।