• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৪৬ দুপুর

বিয়ারের বোতলে মহাত্মা গান্ধীর ছবি, ক্ষমা চাইলো ইসরায়েলি কোম্পানি

  • প্রকাশিত ০৩:১৯ বিকেল জুলাই ৫, ২০১৯
বিয়ারের বোতল
বিয়ারের বোতলে মহাত্মা গান্ধীর ছবি। ছবি: সংগৃহীত

ইসরায়েলের ৭১তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ এই বোতলটি বাজারজাত করে কোম্পানিটি

ইসরায়েলের ৭১ তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিয়ারের বোতলে মহাত্মা গান্ধীর ছবি ব্যবহার করে কঠোর সমালোচনার মুখে পড়েছে দেশটির বিয়ার প্রস্তুতকারক কোম্পানি মালকা।

এই ঘটনায় বুধবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে ক্ষমা চেয়েছেন কোম্পানিটির ব্র্যান্ড ম্যানেজার গিলাড ড্রর। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে'র এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। বিবৃতিতে ড্রর বলেন, "ভাবাবেগ আহত হওয়ার জন্য ভারত সরকার ও সমস্ত ভারতবাসীর কাছে ক্ষমা চায় মালকা বিয়ার। মহাত্মা গান্ধীর আদর্শকে আমরা সম্মান করি। তার ছবি বোতলে ব্যবহার করার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।"

বিবৃতিতে আরো বলা হয়, "মহাত্মা গান্ধীর ছবি সম্বলিত সব বিয়ারের বোতল বাজার থেকে সরিয়ে নেওয়া হবে। ভারতীয় দূতাবাসের অভিযোগ জানার পর থেকেই এই ধরনের বোতল প্রক্রিয়াজাতকরণও বন্ধ করা হয়েছে।"

"বিয়ারের বোতলে মহাত্মা গান্ধীর ছবি শুধুমাত্র তাকে সম্মান জানানোর উদ্দেশেই ব্যবহার করা হয়েছিল", যোগ করা হয় বিবৃতিতে।

এর আগে মঙ্গলবার এই ঘটনা নিয়ে রাজ্যসভায় আলোচনা হয়। রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

প্রসঙ্গত, স্বাধীনতা দিবস উপলক্ষে নিজেদের বিয়ারের বোতলে সে দেশের প্রাক্তন বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের ছবি ব্যবহার করে বিশেষ বোতল বাজারজাত করে মালকা। ওই বোতলে মহাত্মা গান্ধী ছাড়া ইসরায়েলের বাইরের কোনো দেশের কোনো ব্যক্তির ছবি ব্যবহার করা হয়নি।