• বুধবার, অক্টোবর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ সকাল

২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ক্যালিফোর্নিয়া

  • প্রকাশিত ১০:৪৯ সকাল জুলাই ৬, ২০১৯
ভূমিকম্প
ছবি : এএফপি

কম্পনটি ২০ থেকে ২৫ সেকেন্ড স্থায়ী ছিল।

দুই দিনের কম সময়ের মধ্যে আবারো শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চল। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ১। 

স্থানীয় সময় শুক্রবার রাতে অঙ্গরাজ্যের রিজক্রেস্ট শহরের ১১ মাইল উত্তরপূর্বে এই ভূমিকম্প অনুভূত হয় বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।  সংস্থাটি জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় গত ২৫ বছরের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল। 

এর আগে রিজক্রেস্টের কাছেই গত বৃহস্পতিবার ৬ দশমিক ৪ মাত্রার একটি কম্পন অনুভূত হয়। ভূমিকম্পগুলোতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এ বিষয়ে ডোনাল্ড ক্যাসেল নামের রিজক্রেস্টের পর্টারভিলের একজন বাসিন্দা জানান, বৃহস্পতিবারের চেয়ে শুক্রবারের ভূমিকম্প বেশি শক্তিশালী ছিল। এর ফলে ভবনগুলো কেঁপে ওঠে। কম্পনটি ২০ থেকে ২৫ সেকেন্ড স্থায়ী ছিল। 

এদিকে শুক্রবারের ভূমিকম্পটি লাস ভেগাসেও টের পাওয়া যায় বলে জানা গেছে। 

এ বিষয়ে লস অ্যাঞ্জেলেসের মেয়র এরিক গারসেটি বলেন, লোকজনের নিরাপত্তা ও ভবনগুলোর কাঠামো পর্যবেক্ষণের জন্য প্রসাশনের সংশ্লিষ্ট কর্মীদের মাঠে নামানো হয়েছে। 

এর আগে ১৯৯৪ সালে ক্যালিফোর্নিয়ার নর্থরিজে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে কমপক্ষে ৫৭ হন নিহত হয়। ক্ষতি হয় হাজার হাজার কোটি ডলারের।