• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:২১ দুপুর

জাতিসংঘ মহাসচিব: রোহিঙ্গা সংকট সমাধানে সর্বোচ্চ প্রচেষ্টা চলছে

  • প্রকাশিত ০৫:১০ সন্ধ্যা জুলাই ১৮, ২০১৯
ড. একে আব্দুল মোমেন-আন্তোনিও গুতেরেজ
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ। ছবি: সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব চলমান রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন

চলমান রোহিঙ্গা সংকটের সমাধানে জাতিসংঘ সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনকে আশ্বস্ত করেছেন বিশ্বসংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেজ।

সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত দ্বি-পাক্ষিক এক বৈঠকে জাতিসংঘ মহাসচিব এমন আশ্বাস দিয়েছেন বলে বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী মিশন জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬ জুলাই জাতিসংঘ মহাসচিবের সাথে পররাষ্ট্রমন্ত্রীর দ্বি-পাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে চলমান রোহিঙ্গা সংকটের বিষয়টি প্রাধান্য পায়। বৈঠকে জাতিসংঘ মহাসচিব চলমান রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। জাতিসংঘ মহাসচিব বলেন, এই সংকটের সমাধানে তিনি সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

মহাসচিব আন্তোনিও গুতেরেজ রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণের উদারতা ও মানবিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন ও ধন্যবাদ জানান।

এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করার বিষয়ে জাতিসংঘ ও জাতিসংঘের মহাসচিবের অংশগ্রহণ, উপস্থিতি ও সম্পৃক্ততার অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘ মহাসচিব ছাড়াও নিউইয়র্ক স্টেটের সিনেটর লুইস্ সেপুলভেদার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী।

পাশাপাশি বাংলাদেশ ও পালাও প্রজাতন্ত্রের মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশগ্রহণ, জাতিসংঘ স্থায়ী মিশনে মতবিনিময় সভায় অংশগ্রহণ এবং সবশেষে নিউইয়র্কস্থ প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী।