• মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:২৩ দুপুর

এবার ভারতীয় সিনেমা নিষিদ্ধ হচ্ছে পাকিস্তানে

  • প্রকাশিত ০৪:০৯ বিকেল আগস্ট ৮, ২০১৯
ভারত-পাকিস্তান

ভারতের সঙ্গে পাকিস্তানের সাংস্কৃতিক সম্পর্ক ছিন্ন করার উদ্দেশে পাকিস্তানের এই সিদ্ধান্ত

ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পর এবার পাকিস্তানে ভারতীয় সিনেমার প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রীর তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ দূত ফিরদৌস আশিক আওয়ান এই তথ্য জানিয়েছেন বলে পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের একটি খবরে বলা হয়।

তিনি বলেন, "ভারতের সঙ্গে পাকিস্তানের সাংস্কৃতিক সম্পর্ক ছিন্ন করার অংশ হিসেবে ভারতীয় সিনেমা প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেবল সিনেমা নয়, সব ধরনের ভারতীয় সাংস্কৃতিক কনটেন্ট পাকিস্তানে নিষিদ্ধ করার জন্য একটি নীতি প্রণয়ন করা হয়েছে।"

প্রসঙ্গত, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসনের আওতায় আনার প্রতিবাদে পাকিস্তান এইসব পদক্ষেপ নিচ্ছে।  

ফিরদৌস আশিক বলেন, "সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে ভারত যা করেছে, তার জবাবে কাশ্মীরকে সমর্থন দিতে পাকিস্তান সম্ভাব্য সবধরনের মাধ্যম ব্যবহার করবে।"

এর আগে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। এরপর ভারতের সঙ্গে সব ধরনের দ্বিপাক্ষিক বাণিজ্যও বন্ধ করার ঘোষণা দেয় দেশটির সরকার। এছাড়াও দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনার কথা জানায় পাকিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল।