• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:১০ রাত

কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়াবে রাশিয়া

  • প্রকাশিত ০৪:০১ বিকেল আগস্ট ১১, ২০১৯
রাশিয়া
ভ্লাদিমির পুতিন ও নরেন্দ্র মোদী। ফাইল ছবি।

কূটনীতিকদের মতে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়ার সরাসরি ভারতকে সমর্থন কূটনৈতিক লড়াইয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ এবং রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা নিয়ে ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে রাশিয়া। খবর ইন্ডিয়া টুডে। 

রবিবার (১১ আগস্ট) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘জম্মু-কাশ্মীরের মর্যাদার পরিবর্তন এবং ওই রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলকে ভাঙার সিদ্ধান্ত ভারতের সাংবিধানিক কাঠামোর মধ্যে‌ থেকেই নেওয়া হয়েছে। আমরা আশা করবো, ভারত ও পাকিস্তান ওই অঞ্চলে পরিস্থিতি আরও খারাপ হয় এমন কোনও পদক্ষেপ করবে না। শিমলা চুক্তি ও লাহোর ঘোষণাপত্র মেনে দ্বিপাক্ষিক স্তরে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানো হবে।’’

কূটনীতিকদের মতে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের জন্য পাকিস্তানের সাহায্য প্রয়োজন যুক্তরাষ্ট্রের। তার বদলে পরোক্ষভাবে হলেও ইসলামাবাদকে কিছুটা সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

আবার, লাদাখ নিয়ে ক্ষুব্ধ চীনও ভারতের সমালোচনা করেছে। এই পরিস্থিতিতে রুশ সমর্থন ভারতের হাতকে অনেকটাই শক্ত করলো বলে মনে করা হচ্ছে।

কূটনীতিকদের মতে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়ার সমর্থন কূটনৈতিক লড়াইয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।