• মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪০ রাত

‘অনুপ্রবেশকারীদের তাড়াতে প্ল্যান রেডি' করছেন অমিত শাহ

  • প্রকাশিত ০৬:৪০ সন্ধ্যা সেপ্টেম্বর ৯, ২০১৯
অমিত
আসামে দু’দিনের সফরে অমিত শাহ। ছবি: এএফপি

‘আমি আপনাদের নিশ্চিত করছি, কেবল আসাম নয়, আমরা চাই গোটা দেশই বেআইনি অনুপ্রবেশকারীদের থেকে মুক্ত হোক। আমরা একটা প্ল্যান রেডি করে ফেলেছি’

আসামের পর পুরো ভারত থেকেই অবৈধ অভিবাসীদের চিহ্নিত করে তাদেরকে বের করে দেওয়া হবে বলে মন্তব্য করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার (৯ সেপ্টেম্বর) অমিত শাহ দুইদিনের আসাম সফরে গিয়ে এ মন্তব্য করেন বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

অমিত বলেন, “সমস্ত দেশই নাগরিক তালিকা নিয়ে ভয় পাচ্ছে। আসাম মনে করছে নাগরিক তালিকা ভুল। ছোট রাজ্যগুলো ভাবছে সেখানেও এমন হবে। আমি আপনাদের নিশ্চিত করছি, কেবল আসাম নয়, আমরা চাই গোটা দেশই বেআইনি অনুপ্রবেশকারীদের থেকে মুক্ত হোক। আমরা একটা প্ল্যান রেডি করে ফেলেছি। আমরা সব রাজ্যেই আত্মবিশ্বাস ফিরিয়ে আনব।”

এর আগে গত রবিবার আসামের নাগরিক তালিকা (এনআরসি) থেকে ১৯ লাখ নাম বাদ যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, “ভারত সরকার প্রত্যেক বেআইনি অনুপ্রবেশকারীকে দেশ থেকে ছুঁড়ে ফেলে দেবে।”

পাশাপাশি তিনি জানান, সংবিধানের ৩৭১ ধারা বাতিল করে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোর “স্পেশাল স্ট্যাটাস" তুলে নেওয়ার কোনো পরিকল্পনা সরকারের নেই।

অমিত বলেন, “আমি পরিষ্কার করে দিতে চাই ৩৭০ ও ৩৭১ ধারার মধ্যে কোনো সম্পর্ক নেই। নাগরিক বিল ৩৭১ ধারায় কোনো সমস্যা তৈরি করবে না। ভারত সরকার এই নিশ্চয়তা দিচ্ছে।”

তিনি জানান, সরকারের পরিকল্পনা রয়েছে একটি বিল আনার যার দ্বারা বাংলাদেশ, পাকিস্তান‌ ও আফগানিস্তানের কিছু সংখ্যক নাগরিককে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে, তাদের কাছে বৈধ নথি না থাকলেও।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে সেখানকার স্পেশাল স্ট্যাটাস তুলে নেওয়ার পর নাগাল্যান্ডের মতো উত্তর-পূর্বের রাজ্যে আশঙ্কা তৈরি হয়েছে সেখানে প্রযুক্ত ৩৭১ ধারা নিয়ে।