• শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:৪৬ বিকেল

রাশিয়ায় গুটিবসন্ত, ইবোলা ও এইচআইভি'র ভাইরাস সমৃদ্ধ গবেষণাগারে আগুন

  • প্রকাশিত ০৬:১৫ সন্ধ্যা সেপ্টেম্বর ১৭, ২০১৯
ভেকটর
কল্টসোভো শহরে দ্য স্টেট রিসার্চ সেন্টার ফর ভাইরোলোজি অ্যান্ড বায়োটেকনোলজি'র কার্যালয়। ছবি: সংগৃহীত

সমগ্র পৃথিবীতে যে দু'টি গবেষণাগারে গুটিবসন্তের ভাইরাস সংরক্ষিত আছে তার একটি হলো এই গবেষণাগার

রাশিয়ায় গুটিবসন্ত, ইবোলা ও এইচআইভি'র ভাইরাস সমৃদ্ধ একটি গবেষণাগারে গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) রাশিয়ার 'দ্য স্টেট রিসার্চ সেন্টার ফর ভাইরোলোজি অ্যান্ড বায়োটেকনোলজি' (ভেকটর) কর্তৃক প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে বলে দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার সাইবেরিয়ার নভোসিবির্স্ক প্রদেশের কল্টসোভো এলাকায় অবস্থিত এই গবেষণাগারটির পাঁচতলায় একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত হয়। 

অগ্নিকাণ্ডে গবেষণাগারের এক কর্মীর শরীরের ১০ শতাংশ পুড়ে যায়। তাকে উদ্ধার করে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, সমগ্র পৃথিবীতে যে দু'টি গবেষণাগারে গুটিবসন্তের ভাইরাস সংরক্ষিত আছে তার একটি হলো ভেকটর। গুটিবসন্তের পাশাপাশি এই গবেষণাগারে ইবোলা ও এইচআইভি'র মতো মারণব্যাধির ভাইরাস সংরক্ষণ করা হয়। তাই ভেকটরে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে এই ভয়াবহ ভাইরাস আশেপাশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকায় আতঙ্কের সৃষ্টি হয়েছে।

তবে এ ব্যাপারে আশ্বস্ত করেছেন কল্টসোভোর মেয়র নিকোলাই ক্রাসনিকভ। তিনি জানান, এই অগ্নিকাণ্ডে ভেকটর থেকে কোনও ধরনের ভয়ংকর জীবাণু অবমুক্ত হয়নি।

তিনি আরও জানান, ৩০ বর্গমিটারের এই গবেষণাগারের আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৩টি ইঞ্জিন ও ৩৮ জন কর্মী কাজ করছে।

প্রসঙ্গত, ২০০৪ সালে ইবোলা ভাইরাস সমৃদ্ধ একটি সিরিঞ্জের নিডলের খোঁচা লেগে আন্তোনিনা প্রেসনিয়াকোভা নামে ভেকটরের এক গবেষকের মৃত্যু হয়।