• মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:২০ রাত

এক ছাগলের মৃত্যুতে গুণতে হলো ৩ লাখ ডলার!

  • প্রকাশিত ০৪:৫৫ বিকেল অক্টোবর ২, ২০১৯
ছাগল
ছবি: সংগৃহীত

ওড়িষ্যার তেলচার কয়লাক্ষেত্রের ভেতরে প্রবেশাধিকার নিষিদ্ধ মাইনিং জোনে ঢুকে পড়ায়, দুর্ঘটনাবশত পাশের গ্রামের একটি ছাগলের মৃত্যু হয়। পরবর্তীতে, গ্রামবাসীর প্রতিরোধে বন্ধ হয়ে যায় কোল ইন্ডিয়ার কার্যক্রম

`অনধিকার প্রবেশকারী' এক ছাগলের মৃত্যুর কারণে স্থানীয়দের প্রতিবাদের মুখে কোল ইন্ডিয়ার ক্ষতি হয়েছে প্রায় ২৬.৮ মিলিয়ন রুপি। ডলারের হিসেবে যার পরিমাণ দাঁড়ায় ৩ লাখ ৭৭ হাজার। 

মঙ্গলবার (১ অক্টোবর) কোল ইন্ডিয়া ইউনিট মহানদী কোলফিল্ড লিমিটেড (এমসিএল)এর মুখপাত্র ডিকেন মেহেরা এক বিবৃতিতে জানান, “ঘটনাটি অত্যন্ত বিস্ময়কর হলেও সত্য! একটি নিরীহ ছাগলও কখনও কখনও আপনার জন্য চরম ক্ষতির কারণ হতে পারে।”

কয়লার শহর হিসেবে পরিচিত ভারতের ওড়িষ্যার তেলচার কয়লাক্ষেত্রের ভেতরে প্রবেশাধিকার নিষিদ্ধ মাইনিং জোনে ঢুকে পড়ায়, দুর্ঘটনাবশত পাশের গ্রামের একটি ছাগলের মৃত্যু হয়। এই ঘটনার জেরে, স্থানীয়দের তীব্র প্রতিরোধের মুখে ভারতের অন্যতম বৃহৎ কয়লাক্ষেত্রটির উৎপাদন সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। প্রায় সাড়ে তিনঘণ্টা বন্ধ থাকার পর রীতিমত পুলিশের সহায়তা নিয়ে কয়লাক্ষেত্রটি আবার চালু করা হয়। 

মেহেরা জানান, কোল ইন্ডিয়ার পক্ষ থেকে স্থানীয় থানায় বিক্ষোভকারীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। কেননা, প্রায়ই কয়লা ও কাঠ কুড়াতে আশে-পাশের গ্রামের অধিবাসীদের কয়লাক্ষেত্রের সংরক্ষিত মাইনিং জোনে ঢুকে পড়তে দেখা যায়। অনেক বলেও তাদের সতর্ক করা যায়নি।