• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

পাকিস্তানে চলন্ত ট্রেনে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৭৩

  • প্রকাশিত ১২:০০ দুপুর অক্টোবর ৩১, ২০১৯
পাকিস্তান ট্রেন
পাকিস্তানে চলন্ত ট্রেনে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ। ছবি: রয়টার্স

বৃহস্পতিবার ট্রেনটি করাচি থেকে রাওয়ালপিন্ডি যাওয়ার পথে পাঞ্জাবের লিয়াকতপুরের কাছে এলে রান্নার জন্য ব্যবহৃত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে

পাকিস্তানে চলন্ত ট্রেনে গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণে নারী ও শিশুসহ অন্তত ৭৩ জন নিহত ও আরও অর্ধশত মানুষ আহত হয়েছে বলে রহিম ইয়ার খান জেলার পুলিশ কর্মকর্তা আমির তৈমুর খান নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ট্রেনটি করাচি থেকে রাওয়ালপিন্ডি যাওয়ার পথে পাঞ্জাবের লিয়াকতপুরের কাছে এলে রান্নার জন্য ব্যবহৃত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে।

পাকিস্তানের সংবাদমাদ্যম ডন এর খবরে বলা হয়, আগুনে ট্রেনের তিনটি বগি পুড়ে ছাই হয়ে গেছে। এসময় প্রাণে বাঁচতে অনেক যাত্রী চলন্ত ট্রেন থেকেই লাফ দেন। ফায়ার সার্ভিস ও উদ্ধারকর্মীদের দল ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে এনে আহতদের উদ্ধার করে। এঘটনায় প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ জিও টেলিভিশনকে বলেন, “দুটি রান্নার স্টোভ ফেটে গিয়েছে। ওরা রান্না করছিলেন, তাদের কাছে রান্না করার তেল ছিল যার ফলে ওই আগুন আরও ছড়িয়ে পড়ে। বেশিরভাগ মৃত্যুই ঘটেছে আগুন থেকে বাঁচতে ট্রেন থেকে ঝাঁপ দেওয়ার কারণে। দীর্ঘ ভ্রমণের সময় খাবার রান্না করার জন্য মানুষজন ট্রেনে রান্নার স্টোভ নিয়ে উঠে পড়েন, এটা পাকিস্তানের একটি সাধারণ সমস্যা।”

দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান এঘটনার শোক প্রকাশ করে নিহতের পরিবারদের সমবেদনা জানিয়েছেন। সেইসঙ্গে আহতদের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।