• বুধবার, নভেম্বর ১৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:২৭ রাত

ভিখারীর ব্যাংক একাউন্টে ৮ কোটি টাকা

  • প্রকাশিত ০১:১৩ দুপুর মে ১৭, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০৬:৩৫ সন্ধ্যা মে ১৭, ২০১৮
ফাতেমা ওথমান
ফাতেমা ওথমানকে পানি খাওয়াচ্ছেন এক লেবানিজ সৈনিক

ফাতেমা ওথমান, বৈরুতের এক বৃদ্ধা পঙ্গু ভিখারী, যাকে পুলিশ গত মঙ্গলবার এক পরিত্যাক্ত গাড়ির ভিতর থেকে মৃত অবস্থায় উদ্ধার করে । তদন্তকারীরা তখনো ভেবেছিলেন এটি বৈরুতের দরিদ্র ও গৃহহীন মানুষের চিরাচরিত পরিণতির মতই আরেকটি বিচ্ছিন্ন.ও দুঃখজনক মৃত্যুর ঘটনা ।

কিন্তু সবার জন্যই অনেক বেশি চমক অপেক্ষা করছিল । পুলিশের নিরাপত্তা তল্লাশি দল ঐ পরিত্যাক্ত গাড়ির ভিতর থেকে অনেকগুলো বস্তার ভিতর নগদ ৩,৪০০ ডলার উদ্ধার করে - কিন্তু এখানেই শেষ নয়; সবচেয়ে আশ্চর্য বেপার ঘটে যখন পুলিশ BLOM Bank এর একটি ডিপোজিট বই খুঁজে পায়। তাতে দেখা যায় ফাতেমা ওথমানের সঞ্চয়ী হিসাবে প্রায় ১ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণের অর্থ জমা রয়েছে, যা বাংলাদেশী মুদ্রায় ৮ কোটি টাকার কিছু বেশি । ফাতেমা যে রাস্তায় বসে ভিক্ষা করতেন, তার খুব কাছেই ব্যাংকটির একটি শাখা থেকে সঞ্চয়ী বইটি সংগ্রহ করা।

লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর পরিচালক জানান, ফাতেমা ওথমান মঙ্গলবার (১৫ই মে) রাতে হার্ট এটাকে মারা যান। তিনি আরো বলেন "ওথমানের কাছে টাকা এবং ডিপোজিট বই পাওয়া সত্যই আমাদের জন্য একটি বড় আশ্চর্য"।

ফাতেমা ওথমানের পরিবারে আছেন আট সদস্য; মা, দুই ভাই, পাঁচ বোন; কিন্তু কেউই তার এত বিশাল টাকার সঞ্চয় সম্পর্কে কিছুই জানেন না। এতে মোটামোটি আন্দাজ করা যায় ফাতেমাকে কেও জোর করে ভিক্ষাবৃতি পেশায় নিযুক্ত করেনি।

অন্য আট-দশজন ভিখারীর চেয়ে ফাতেমার ভিক্ষার ধরন ছিল ভিন্ন; সে কারো কাছে ভিক্ষা চাইতো না বা কোনো কথাও বলত না, শুধু দুঃখ ভারাক্রান্ত চোখে পথচারীদের দিকে তাকিয়ে থাকত। কয়েক বছর আগে এক প্রখর গ্রীষ্মের দুপুরে এক লেবানিজ সৈনিক ফাতেমাকে নিজ হাতে পানি পান করানোর ছবি পত্র-পত্রিকায় প্রকাশিত হলে ফাতেমা ওথমান ব্যপক প্রচার ও সহানুভূতি পান। ফাতেমার দুই হাত এবং পা জন্মগতভাবে পঙ্গু ছিল।