• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৫৫ সকাল

স্কাউটদের স্পর্শে পরিচ্ছন্ন কোটালীপাড়া

  • প্রকাশিত ০১:২৩ দুপুর অক্টোবর ২৯, ২০১৮
পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান
কোটালীপাড়ায় স্কাউট সদস্যদের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান। ছবি : ঢাকা ট্রিবিউন।

পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণকারী স্কাউট সদস্যরা উপজেলা সদরের বিভিন্ন অফিসের সামনে, সড়কের দু'পাশ ও নিজ নিজ বিদ্যালয়ের ক্যাম্পাসের ময়লা আবর্জনা পরিস্কার করে

'পরিচ্ছন্ন কোটালীপাড়া গড়ি, সুস্থ্য থাকি-ভাল থাকি' এই শ্লোগানকে সামনে রেখে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বিদ্যালয় গুলোতে স্কাউটের উদ্যোগে পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। রবিবার বাংলাদেশ স্কাউট কোটালীপাড়া উপজেলা শাখার উদ্যোগে উপজেলা সদরের ৫টি বিদ্যালয়ের স্কাউট টিমের অংশগ্রহণে দিনব্যাপী এ পরিস্কার পরিচ্ছন্নতা শুরু হয়। 

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম মাহফুজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচির উদ্বোধন করেন। পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণকারী স্কাউট সদস্যরা উপজেলা সদরের বিভিন্ন অফিসের সামনে, সড়কের দু'পাশ ও নিজ নিজ বিদ্যালয়ের ক্যাম্পাসের ময়লা আবর্জনা পরিস্কার করে। 

কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম মাহফুজুর রহমান বলেন, "এ কর্মসূচীর অংশ হিসেবে স্কাউট সদস্যরা কোটালীপাড়া উপজেলার সব বিদ্যালয়ের ক্যাম্পাস পরিস্কার পরিচ্ছন্ন করবে। রবিবার এই কর্মসূচী শুরু করেছি। এখন থেকে এ কর্মসূচী অব্যাহত থাকবে।"

সরকারি কোটালীপাড়া ইউনিয়ন ইনষ্টিটিউশনের প্রধান শিক্ষক হিমাংশু কুমার পান্ডে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান নিয়ে বলেন, "সুস্থ্ ও ভালো থাকতে পরিস্কার পরিচ্ছন্নতার কোন বিকল্প নেই। স্কাউট সদস্যরা পরিস্কার পরিচ্ছন্ন অভিযান শুরু করেছে। প্রথম দিনেই তারা কোটালীপাড়া উপজেলাকে ঝকঝকে করে তুলেছে। উপজেলার সব বিদ্যালয়ের স্কাউটরা এ কর্মসূচীতে অংশ নিয়ে ক্যাম্পাস পরিচ্ছন্ন রেখে সুস্থ্য থাকবে।"

পরিস্কার পরিচ্ছন্ন থেকে আমরা রোগ প্রতিরোধ করে সুস্থ থাকার প্রত্যয়ে পরিস্কার পরিচ্ছন্ন অভিযানে অংশ নিয়েছেন বলে জানিয়েছেন অভিযানে অশগ্রহণকারী শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা তাদের এ অভিযান অব্যাহত রাখার ঘোষণা দেন।  

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সরকারি কোটালীপাড়া ইউনিয়ন ইনষ্টিটিউশনের প্রধান শিক্ষক হিমাংশু কুমার পান্ডে, কমলকুড়ি বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক সরওয়ার হোসেন তালুকদার, শিক্ষক হাবিবুর রহমান মুকুল, বদিউজ্জামান, দেবাশীষ বিশারদ প্রমুখ।