• বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৫৮ রাত

গুগলের ডিরেক্টর হলেন বাংলাদেশের জাহিদ

  • প্রকাশিত ০৯:৫৫ রাত মে ৪, ২০১৯
জাহিদ সবুর
গুগলের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার জাহিদ সবুর। ছবি: সংগৃহীত

২ মে তিনি এই পদে আসীন হন

টেক জায়ান্ট গুগলের ডিরেক্টর হয়েছেন বাংলাদেশের জাহিদ সবুর। ২ মে গুগলের ডিরেক্টর এবং ১ নম্বর কোড জেনারেটর (প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার) হিসেবে পদোন্নতি পান তিনি। নিজের ফেসবুক ওয়ালে একটি পোষ্টের মাধ্যমে এই পদোন্নতির কথা জানিয়েছেন এই ইঞ্জিনিয়ার।

ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, "মধ্য ত্রিশে এসে আমি আজ যে পর্যায়ে এসে পৌঁছেছি তা আমি কখনও স্বপ্নেও ভাবিনি। কিন্তু আমি আমার বর্তমান অবস্থানের চাইতেও এই পর্যায়ে আসতে আমাকে যে কঠিন পথ পার করে আসতে হয়েছে সেটা নিয়ে বেশি গর্বিত"।

নিজের এতোদূর আসার পেছনে অনুপ্রেরকদের ধন্যবাদ জানিয়ে জাহিদ তার ফেসবুক পোস্টে আরও লিখেছেন, "আপনাদের হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ। আপনাদের দোয়া ছাড়া আমি এতোদূর আসতে পারতাম না"। 

জাহিদ সবুর স্নাতক সম্পন্ন করেছেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) থেকে। এআইইউবি থেকে তিনি রেকর্ড সিজিপিএ ৪.০ নিয়ে স্নাতক সম্পন্ন করেন।

জাহিদের ক্যারিয়ার শুরু ২০০৭ সালে ভারতের ব্যাঙ্গালুরুতে গুগলের ব্যাকেন্ড সিস্টেম ডেভেলপমেন্টের একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগদান করার মাধ্যমে। এর ৬ মাস পর তিনি ক্যালিফোর্নিয়ায় গুগলের সদর দপ্তরে যোগদান করেন। বর্তমানে তিনি গুগলের জুরিখ দপ্তরের প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন।

উল্লেখ্য, সারা বিশ্বে গুগলের কয়েক লক্কখ কর্মীর মধ্যে মাত্র আড়াইশ' জন প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন। জাহিদ সবুর সেইসব প্রতিভাবানদের একজন।