• সোমবার, মে ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৩৬ রাত

যেভাবে সামনের চাকা ছাড়াই নামলো বিমানটি! (ভিডিও)

  • প্রকাশিত ০৪:১৮ বিকেল মে ১৩, ২০১৯
মিয়ানমার
সামনের ল্যান্ডিং গিয়ার না থাকার পরেও নিরাপদে বিমান অবতরণ করেন মিয়ানমারের এক বিমান চালক।ছবি: সংগৃহীত

এ প্রসঙ্গে বিমানের এক কর্মকর্তা বলেন, `বিমান চালক ক্যাপ্টেন মিয়াত মো অং অসাধারণ দক্ষতা দেখিয়েছেন। কোনও যাত্রী আহত হননি'

সামনের ল্যান্ডিং গিয়ার কাজ না করলেও নিরাপদে বিমান অবতরণ করালেন মিয়ানমারের এক বিমান চালক। রবিবার (১২ মে) মান্দালয় এয়ারপোর্টে এ ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার।

প্রতিবেদনটিতে মিয়ানমারের সরকারি বিমান সংস্থা জানায়, “মিয়ানমার ন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ইয়াঙ্গুন থেকে মান্দালয় এয়ারপোর্টের দিকে আসছিল। ল্যান্ডিং গিয়ারে কিছু সমস্যা রয়েছে এটি বুঝতে পারেন বিমান চালক ক্যাপ্টেন মিয়াত মো অং। তাই তিনি অবতরণের আগে ট্রাফিক কন্ট্রোল টাওয়ারের সামনে দিয়ে বার দুয়েক উড়ে যান। যাতে সেখান থেকে দেখা যায় ল্যান্ডিং গিয়ার ওঠা নামা করছে কিনা। তরপরই পাইলট নিশ্চিত হন ল্যান্ডিং গিয়ার কাজ করছে না। ফলে ওই ল্যান্ডিং গিয়ার ছাড়াই তাকে অবতরণ করতে হবে।”

এসময় তিনি সিদ্ধান্ত নেন বিমানের জ্বালানি প্রায় পুরোটাই পুড়িয়ে দেয়ার। পুড়িয়ে দিলে ল্যান্ডিংয়ের সময় জ্বালানির কারণে বিমানে আগুন লাগার সম্ভাবনা কমে যায় এবং বিমানের ওজনও কিছুটা কম হয়, এজন্যই এ সিদ্ধান্ত নেন তিনি বলেও জানায় দেশটির সরকারি বিমান সংস্থাটি।  

এ প্রসঙ্গে এক সরকারি কর্মকর্তা বলেন, “বিমান চালক ক্যাপ্টেন মিয়াত মো অং অসাধারণ দক্ষতা দেখিয়েছেন। কোনও যাত্রী আহত হননি।” বিমানটিতে যান্ত্রিক কী ত্রুটি ছিল তদন্ত করা হবে বলেও জানান তিনি।