• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০৪ রাত

কানাডায় উদযাপিত হলো বহুসংস্কৃতি দিবস

  • প্রকাশিত ০৬:০৪ সন্ধ্যা জুলাই ২, ২০১৯
কানাডা
অনুষ্ঠানে রাশিয়ার শিল্পীদের পরিবেশনা। ছবি: রেডিও মেট্রো মেইল

অনুষ্ঠানে সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে বিভিন্ন জাতিসত্তার অবদান ও সমৃদ্ধি তুলে ধরা হয়

কানাডার টরোন্টোতে বিভিন্ন দেশের শিল্পীদের অংশগ্রহণে বহুসংস্কৃতি দিবস-২০১৯ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গত বৃহস্পতিবার (২৭ জুন) রেডিও মেট্রো মেইল, স্থানীয় বেসরকারি সংস্থা 'পেইস' ও বাংলাদেশি কানাডিয়ান অ্যালাইয়েন্সের উদ্যোগে 'ডাইভারসিটি ডেলাইট' শিরোনামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে সাংস্কৃতিক আয়োজনের মাধ্যমে বিভিন্ন জাতিসত্তার অবদান ও সমৃদ্ধি তুলে ধরা হয়। বিভিন্ন দেশের কূটনীতিকদের আমন্ত্রণে সব স্তরের মানুষই সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। আয়োজকদের পক্ষ থেকে রেডিও মেট্রো মেইলের চেয়ারপারসন নুসরাত জাহান বলেন, "বিভিন্ন দেশের পারফর্মাররা অংশগ্রহণের মাধ্যমে যে অবদান রাখলেন তার প্রতি আমরা কৃতজ্ঞ। এর মাধ্যমে আমরা আবারও দেখালাম যে কীভাবে আমাদের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্রকে আমরা শ্রদ্ধা জানাই।" 

কানাডার স্কারবরো সাউদইস্টের প্রাদেশিক সংসদ সদস্য ডলি বেগম বলেন, "আমাদের বহুসাংস্কৃতিক বৈচিত্রের অবদান অবশ্যই উদযাপন করা উচিত। আয়োজকদের এই আয়োজনকে আমি প্রশংসা জানাই এবং বহুসংস্কৃতির প্রতি তরুণ কানাডিয়ানদের অঙ্গীকারকেও উল্লেখ করতে চাই।" 

কমিউনিটিতে অবদান ও প্রতিশ্রুতির জন্য অনুষ্ঠানে ৬ জন কানাডিয়ান 'আরএমএম ডাইভারসিটি অ্যাওয়ার্ড ২০১৯' লাভ করেন। টরোন্টোর তথ্য-বিনোদন বিষয়ক চ্যানেল রেডিও মেট্রো মেইলের উদ্যোগে এই পুরষ্কার প্রদান শুরু হয়। ম্যাক্স ঝু, ডিয়ানা সুই, আথিনাই ফুং, সৃজনী রহমান, মাইশা জারিন ও জানা শাম্মী এ বছর এ পুরষ্কার লাভ করেন। 

অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজনদের মধ্যে ছিলেন কবি আসাদ চৌধুরী। পুরষ্কার প্রদানকালে তিনি তরুণ কানাডিয়ানদের উদ্দেশ্যে বলেন, "এটা খুবই উৎসাহজনক ব্যাপার যে কানাডার সরকার এ ধরণের অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করছে এবং সাংস্কৃতিক অংশগ্রহণ, নাগরিকদের সক্রিয়তা ও কানাডার নাগরিকদের বন্ধনকে শক্রিশালী করতে উৎসাহিত করছে। 

কানাডা সরকারের অর্থায়নে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।