• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৪:১৭ বিকেল

‘মেয়েদের আমরা নেই না’, হিলারি ক্লিনটনকে বলেছিল নাসা

  • প্রকাশিত ০৪:৪৬ বিকেল অক্টোবর ২০, ২০১৯
হিলারি ক্লিনটন
হিলারি ক্লিনটন এএফপি

এ প্রসঙ্গে এক টুইটে হিলারি লেখেন, ‘শুধুমাত্র মেয়ে বলে কিশোরী বেলার স্বপ্নভঙ্গ হয়েছিল আমার। প্রার্থনা করি, নতুন প্রজন্মের ছোট ছোট মেয়েদের আকাশ ছোঁয়ার স্বপ্নগুলো যেন কোনও গণ্ডিতে আটকে না পড়ে’

মহাকাশচারী হওয়ার আকাঙ্ক্ষা থেকে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাকারী কেন্দ্র ‘নাসা’কে চিঠি লিখেছিলেন হিলারি ক্লিনটন। তবে কিশোরী হিলারির চিঠির জবাবে মেয়েদেরকে নাসাতে না নেওয়ার কথা জানায় গবেষণা কেন্দ্রটি ।

সম্প্রতি নারী হিসেবে প্রথমবারের মতো মহাকাশে ‘স্পেসওয়াক’ করেন ক্রিস্টিনা কোখ ও জেসিকা মেয়ার। এর পরেই কিশোরী বয়সে তার পাঠানো চিঠিটির বিষয়ে একটি টুইট করেন সাবেক ফার্স্ট লেডি ও ডেমোক্র্যাট নেত্রী হিলারি ক্লিনটন।

টুইট বার্তায় তিনি বলেন, “শুধুমাত্র মেয়ে বলে কিশোরী বেলার স্বপ্নভঙ্গ হয়েছিল তার।” এসময় তিনি আরও বলেন, “নতুন প্রজন্মের ছোট ছোট মেয়েরা ঐতিহাসিক স্পেসওয়াক করলো। প্রার্থনা করি, তাদের আকাশ ছোঁয়ার স্বপ্নগুলো যেন কোনও গণ্ডিতে আটকে না পড়ে।”

এ ঘটনার সাত মাস আগে প্রথম মহিলা দলের স্পেসওয়াকের কথা ছিল। নাসা সে ঘোষণাও দেয়। সেই সময়ে সেই দলে ক্রিস্টিনা কোখের সঙ্গে মহাকাশে হাঁটার কথা ছিল অ্যান ম্যাক্লেনের। কিন্তু মহিলা মহাকাশচারীর পোশাক কম পড়ায় নজির গড়ার সুযোগ থেকে বাদ যান অ্যান।

২০২৪ সালে চাঁদে আবার মানুষ পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। সেসময় পৃথিবীর উপগ্রহটিতে নারীদের প্রথমবারের মতো পাঠিয়ে আবারও নজির গড়তে চায় গবেষণা কেন্দ্রটি। সম্প্রতি একটি অনুষ্ঠানে চাঁদে পাঠানোর সেই পোশাকটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার।