• বুধবার, অক্টোবর ২৩, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

নওগাঁ-৬ আসনে দুই ভাইয়ের বৈরি সম্পর্কের অবসান, চাঙ্গা বিএনপি

  • প্রকাশিত ০৩:৫০ বিকেল ডিসেম্বর ১৩, ২০১৮
naogaon
আলমগীর কবির ও আনোয়ার হোসেন বুলু - ছবি : সংগৃহীত

বর্তমানে আলমগীর কবির ও আনোয়ার হোসেন বুলু নওগাঁ-৬ আসনে একই মঞ্চে এসে ধানের শীষের জন্য ভোট প্রার্থনা করছেন

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নওগাঁ-৬ আসনে দুই ভাইয়ের মধ্যে চলে আসা এক যুগের বৈরি সম্পর্ক পরিণত হয়েছে সুসম্পর্কে। দুই ভাই হচ্ছেন নওগাঁ-৬ আসনে (আত্রাই-রাণীনগর) বিএনপি থেকে নির্বাচিত ৩ বারের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মো. আলমগীর কবির ও তারই ছোট ভাই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মো. আনোয়ার হোসেন বুলু। দুই ভাই এক হয়ে যাওয়ায় এই আসনের বিএনপিও এখন চাঙ্গা অবস্থায় রয়েছে। 

বিএনপি সরকারের সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শেষের দিকে এলডিপিতে যোগ দেন। একই বছর তিনি এলডিপি থেকে পদত্যাগও করেন। এরপর তার ছোট ভাই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু এই দুই উপজেলার বিএনপির হাল ধরেন। ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো: ইসরাফিল আলমের কাছে তিনি পরাজিত হন। 

এরপরও এই আসনে আনোয়ার হোসেন বুলু বিএনপির রাজনীতির হাল ধরে রেখেছেন প্রায় এক যুগ ধরে। তাকেই মনোনয়ন দেওয়ার দাবী ছিলো এই আসনের বিএনপির নেতা-কর্মীদের। নাটকীয়ভাবে তার বড় ভাই আলমগীর কবির প্রায় ১২ বছর পর পুনরায় বিএনপিতে ফিরে আসেন। বিএনপি থেকে এবার তিনি মনোনয়নও পেয়েছেন। এর ফলে দুই উপজেলার বিএনপি নেতাকর্মীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া, হতাশা ও অসন্তোষ দেখা দেয়। আনোয়ার হোসেন বুলুকে মনোনয়ন না দিয়ে ১২ বছর পর বিএনপিতে ফিরে আসা আলমগীর কবিরকে দেওয়ায় অনেকে দুঃখ প্রকাশ করেন। গত ২২ নভেম্বর নওগাঁ-৬ আসনের বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতারা আলমগীর কবীরকে অবাঞ্চিতও ঘোষনা করেন। 

অবশেষে এই দুই ভাইয়ের মধ্যকার এই বৈরি সম্পর্কের অবসান হয়েছে। বর্তমানে আলমগীর কবির ও আনোয়ার হোসেন বুলু নওগাঁ-৬ আসনে একই মঞ্চে এসে ধানের শীষের জন্য ভোট প্রার্থনা করছেন। দুই ভাই এক সঙ্গে নির্বাচনী গনসংযোগ, উঠান বৈঠক, মতবিনিময় সভাসহ সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এর ফলে দুই উপজেলার বিভক্ত বিএনপিও এক হওয়ায় দলটির নেতাকর্মীদের মাঝে এখন চাঙ্গাভাব বিরাজ করছে। দুই ভাইয়ের দ্বন্দ্ব মিটে যাওয়ায় এই আসনে বিএনপি বিজয়ী হবে বলে আশা প্রকাশ করছেন দলটির নেতা-কর্মীরা। 

এ প্রসঙ্গে আনোয়ার হোসেন বুলু ঢাকা ট্রিবিউনকে বলেন, নানা কারণে দীর্ঘ প্রায় ১৬ বছর আমাদের দুই ভাইয়ের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছিলো না। কিন্তু রাজনীতি আবার আমাদের দুই ভাইকে একত্রিত করে দিয়েছে। এখন আমরা সকল বিভেদ ভুলে গিয়ে দুই ভাই এক হয়েছি। 

সাবেক প্রতিমন্ত্রী আলমগীর কবির বলেন, এলাকার মানুষের চাওয়া ভিত্তিতেই রাজনীতিতে আবার আমার ফিরে আসা। আল্লাহর অশেষ রহমতে আমরা দুই ভাই আবার মিলিত হয়েছি। আশা রাখি আসন্ন নির্বাচনে কোন পরাশক্তিই আমাদের বিজয়কে আটকাতে পারবে না।