• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:৩৭ বিকেল

শপথ নিয়েই বহিষ্কার হলেন সুলতান মনসুর

  • প্রকাশিত ০৫:০৪ সন্ধ্যা মার্চ ৭, ২০১৯
সুলতান মনসুর
সুলতান মনসুর। ছবি: সংগৃহীত

‘দলের শীর্ষ নেতাকে জানিয়েই’ শপথ নেয়া হয়েছে বলে জানিয়েছিলেন মনসুর

সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই গণফোরাম থেকে বহিষ্কৃত হয়েছেন সুলতান মোহাম্মদ মনসুর।

বৃহস্পতিবার বিকেলে দলীয় কার্যালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে করে বিষয়টি জানান দলটির সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচিত হয়েছিলেন সাবেক আওয়ামী লীগ নেতা সুলতান মোহাম্মদ মনসুর।

এর আগে, বৃহস্পতিবার শপথ নেয়ার পর তিনি ‘দলের শীর্ষ নেতাকে জানিয়েই’ শপথ নেয়া হয়েছে বলে জানিয়েছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে সংসদ সদস্য হিসেবে শপথ নেন সুলতান মোহাম্মদ মনসুর। দল ও জোটের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নিলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে— গণফোরামের এমন হুঁশিয়ারির পরেও শপথ গ্রহনের বিষয়ে তিনি বলেন, সব কথার উত্তর আমি দেব না। কারণ, জাতীয় ঐক্যফ্রন্টের প্রতিনিধি হিসেবে সেসব সিদ্ধান্তের সময় আমিও ছিলাম। তবে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাকে জানিয়েই আমি এটা করেছি। 

তিনি আরও বলেন, তারা তাদের সিদ্ধান্ত নেবে, আমি আমার ভূমিকা পালন করব। অপেক্ষায় থাকুন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণফোরাম থেকে নির্বাচিত আরেক সংসদ সদস্য মেকাব্বির খানের শপথ না নেয়ার কারণ জানতে চাইলে সুলতান মনসুর বলেন, আমি ৩ তারিখে চিঠি দিয়েছিলাম। তিনি (মোকাব্বির) কবে দিয়েছিলেন সেটা তিনিই বলতে পারবেন। 

ধানের শীষের প্রতীক নিয়ে নির্বাচন করার ব্যাখ্যা দিয়ে সাবেক এই আওয়ামী লীগ নেতা বলেন, ধানের শীষ এক সময় ছিল মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর ন্যাপের মার্কা। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর এই মার্কা হয়েছে বিএনপির। বর্তমানে এই মার্কা জাতীয় ঐক্যফ্রন্টের মার্কা। জাতীয় ঐক্যফ্রন্টের নীতিনির্ধারক হিসেবেই আমি ধানের শীষ মার্কায় নির্বাচন করেছি। সংসদে আমি জাতীয় ঐক্যপ্রক্রিয়ার প্রতিনিধিত্ব করব। 

জাতীয় ঐক্যফ্রন্টের বাকি ৭ সংসদ সদস্যকে শপথ নেয়ার আহ্বান জানিয়ে সুলতান মনসুর বলেন, আমি আহ্বান জানাব শপথ নিয়ে তারা ন্যায্য দাবি ও সমস্যা নিয়ে সংসদে কথা বলুক। তাদের বক্তব্য নিয়ে সংসদের ভেতরে-বাইরে আলোচনা হতে পারে।