• শনিবার, আগস্ট ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:০৬ রাত

মতিয়া চৌধুরী: মানুষ অনেক আরামপ্রিয় হয়ে গেছে

  • প্রকাশিত ১০:৫৩ রাত জুন ১, ২০১৯
মতিয়া চৌধুরী
মতিয়া চৌধুরী। ফাইল ছবি।

'ঘর শীতল করার জন্য আমার এয়ারকন্ডিশনের প্রয়োজন হয় না, আমার জন্য ফ্যানই যথেষ্ট'

বর্তমান সময়ে মানুষ অনেক বেশি আরামপ্রিয় হয়ে গেছে বলে মন্তব্য করেছেন সাবেক কৃষিমন্ত্রী এবং সংসদ সদস্য মতিয়া চৌধুরী। রাজধানীর সিরডাপ মিলনায়তনে শনিবার বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি আয়োজিত ‘বায়ুদূষণ: আমাদের করণীয় ও পদক্ষেপ’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন তিনি।

মতিয়া বলেন, "মানুষ এখন অনেক বেশি আরামপ্রিয় হয়ে গেছে। প্রকৃতির প্রতিশোধ বড় নির্মম হলেও সেসব ভুলে আমরা অনেক বেশি বস্তুবাদী ও ভোগবাদী হয়ে যাচ্ছি। আরামপ্রিয়তার স্বভাব আমাদের ছাড়তে হবে। এর জন্য কষ্ট করতে হবে"।    

"বিজ্ঞানের আবিষ্কারের ভালোটা নিতে হবে। মন্দটা পরিত্যাগ করতে হবে। এয়ার কন্ডিশনের অতি ব্যবহারের কারণে পরিবেশ বিপর্যয় হচ্ছে। এসি ব্যবহার করা মানে দূষণকে নিমন্ত্রণ করে বাড়িতে আনা", যোগ করেন সাবেক কৃষিমন্ত্রী।

এসময় ইটভাটার মাধ্যমে পরিবেশের ব্যাপক ক্ষতির কথা তুলে ধরেন মতিয়া চৌধুরী। তিনি বলেন, "ইটভাটা পরিবেশের অনেক বেশি ক্ষতি করছে। একইসঙ্গে বাংলাদেশে এয়ার কন্ডিশনার ব্যবহারও মাত্রা ছাড়িয়েছে। এসি ব্যবহার করলে পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। এটি ব্যবহারে লাগামছাড়া হলে চলবে না"।

"ঘর শীতল করার জন্য আমার এয়ারকন্ডিশনের প্রয়োজন হয় না। আমার জন্য ফ্যানই যথেষ্ট", যোগ করেন এই আওয়ামী লীগ নেত্রী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের এই অধ্যাপক  ড. মো. আফতাব আলী শেখ। সেমিনারে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রাণ গোপাল দত্ত, ইউজিসির সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের কামরুল ইসলাম, সাংবাদিক মঞ্জুরুল ইসলাম, ঢাবি শিক্ষক হাফিজুর রহমান কার্জন, হাফিজা খাতুনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।